এনটিভি গণমানুষের কথা বলে

Looks like you've blocked notifications!

‘সময়ের সাথে আগামীর পথে’—এ স্লোগানে ২০০৩ সালের ৩ জুলাই বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ইন্টারন্যাশনাল টেলিভিশন চ্যানেল লিমিটেড (এনটিভি) যাত্রা শুরু করে। শৈশব, কৈশোর পেরিয়ে যৌবনের ২১ বছরে পদার্পন করল এনটিভি।

দীর্ঘ এই পথ চলায় বাধা-বিপত্তি ও চড়াই উতরাই পেরিয়ে ২১ বছরে পা রাখল এনটিভি।

তারুণ্য ও প্রযুক্তি নির্ভর হওয়ায় ২০১৫ সালের পহেলা ফেব্রুয়ারি এনটিভির সঙ্গে নতুন পালক হিসেবে এনটিভি অনলাইন যুক্ত হয়, যা এনটিভিকে নতুনভাবে দর্শকদের মাঝে পরিচয় করে দেয়।

এনটিভির বিনোদনধর্মী ও সংবাদভিত্তিক অনুষ্ঠান দর্শকের কাছে প্রশংসিত। শুধু তাই নয়, বিভিন্ন সমসাময়িক ঘটনা ও এনটিভির অনুষ্ঠানমালা মানুষকে সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে সহযোগিতা করে। এ ছাড়া দীর্ঘ ২১ বছরের পথচলায় বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এনটিভি।

এনটিভির ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের মধ্যে গ্লামার ওয়ার্ল্ড, সিনেমা, নাটক, টেলিফিল্ম, সংগীত বাংলাদেশের গণমানুষের কাছে বিনোদনের অন্যতম অনুসঙ্গ হিসেবে কাজ করছে।

তরুণ-তরুণীদের মধ্যে বিনোদনের নতুন মাত্রার অন্যতম পাথেয় হচ্ছে– এনটিভি। প্রতি বছর এনটিভির অর্থনীতি বিষয়ক অনুষ্ঠান ‘কেমন বাজেট চাই’ দর্শক নন্দিত।

এ ছাড়া এনটিভিতে প্রচারিত আপনার জিজ্ঞাসা, রান্না বিষয়ক অনুষ্ঠান, স্বাস্থ্য প্রতিদিন, আজ দুপুরে, টিফিনের ফাঁকে, ক্রাইম ওয়াচ, বিজ্ঞান আনন্দ, টক শো, এখন যৌবন যার, বিশেষ সঙ্গীতানুষ্ঠান ও গ্লামার ওয়ার্ল্ডসহ আরও অন্যান্য অনুষ্ঠান দেশে ও দেশের বাইরে প্রশংসার দাবিদার।

সমসমায়িক প্রাসঙ্গিক ইস্যু নিয়ে এনটিভিতে প্রচারিত ‘এই সময়’ টক শো খুবই জনপ্রিয়। এই টক শো’র বিশ্লেষণধর্মী আলোচনা দর্শদেরকে রাজনৈতিকভাবে সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলে।

এনটিভির সংগীতানুষ্ঠান মানুষের মেধা ও মননশীলতার পরিচায়ক। এনটিভির বিজ্ঞান আনন্দ বিষয়ক অনুষ্ঠানটি তরুণদের বিজ্ঞানমনষ্ক হিসেবে গড়ে তুলে। টিফিনের ফাঁকে অনুষ্ঠান বাচ্চা ও অভিভাবকদের মধ্যে সেতু বন্ধন রচনা করে।

এ ছাড়া এনটিভির জনপ্রিয় রান্না বিষয়ক অনুষ্ঠান দর্শক নন্দিত ও সর্বজন প্রশংসিত। এনটিভির স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান আমাদের একদিকে যেমন স্বাস্থ্য সচেতন করে তুলে। অন্যদিকে, স্বাস্থ্য সমস্যার দিক-নির্দেশনা দিয়ে সাধারণ মানুষদেরকে স্বাস্থ্য সমস্যার পরামর্শদাতার সমন্বয়কের ভূমিকা পালন করে।

শুধু তাই নয় এনটিভিতে বিশেষ দিনে বিশেষ অনুষ্ঠান প্রচার এনটিভির দর্শকদের মাঝে ভিন্ন মাত্রা যোগ করে।

মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র ও সুসাশন প্রতিষ্ঠার ক্ষেত্রে এনটিভি আগামী প্রজন্মের কাছে পথ প্রদর্শক। 

লেখক : সাংবাদিক