জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত ফি দেওয়া যাবে উপায়-এ

Looks like you've blocked notifications!
উপায় ও নির্বাচন কমিশনের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ছবি : সংগৃহীত

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উপায়-এর গ্রাহকেরা খুব শিগগিরই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত বিভিন্ন ধরনের সেবা-ফি উপায়-এর মাধ্যমে প্রদান করতে পারবেন।

উপায় গ্রাহকেরা অ্যাপ অথবা ইউএসএসডি কোড *২৬৮# ব্যবহার করে এনআইডি সংশোধন, ডুপ্লিকেট এনআইডি সংগ্রহসহ সব ফি পরিশোধ করতে পারবেন।

উপায় ও নির্বাচন কমিশনের মধ্যে গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

উপায়-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল হোসেন এবং নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহম্মদ আজিজুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপায়-এর চিফ সেলস অ্যান্ড সার্ভিস অফিসার ইমন কল্যাণ দত্ত, ডেপুটি ডিরেক্টর, গভর্নমেন্ট অ্যান্ড এমারজিং সেলস শাকিব আলতাফ, অ্যাসিস্টান্ট ডিরেক্টর, গভর্নমেন্ট অ্যান্ড এমারজিং সেলস হাসান মোহাম্মদ জাহিদ ও অ্যাকাউন্ট ম্যানেজার বদিউর রহমান। নির্বাচন কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের উপসচিব ও অ্যাডিশনাল প্রজেক্ট ডিরেক্টর (প্রশাসন ও অর্থ) মুহম্মদ নুরুজ্জামান খান এবং এনআইডি অনুবিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) (বাজেট, হিসাব ও সাধারণ শাখা) মোহাম্মদ তাজুল ইসলাম।

২০২১ সালের ১৭ মার্চ আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারি ‘উপায়’। বর্তমানে উপায় বিস্তৃত পরিসরে এমএফএস সেবা প্রদান করছে ইউএসএসডি ও মোবাইল অ্যাপে মাধ্যমে। উপায়-এর মাধ্যমে গ্রাহকেরা সব ধরনের আর্থিক লেনদেন, যেমন—ক্যাশ-ইন, ক্যাশ-আউট, ইউটিলিটি বিল পেমেন্ট, মার্চেন্ট ও ই-কমার্স পেমেন্ট, রেমিট্যান্স, বেতন ও সরকারি ভাতা গ্রহণ ও মোবাইল রিচার্জ ছাড়াও ট্রাফিক ফাইন পেমেন্ট এবং ভারতীয় ভিসা ফি পেমেন্টের মতো এক্সক্লুসিভ সেবা গ্রহণ করতে পারছেন। বর্তমানে উপায়-এর গ্রাহক সংখ্যা ৬০ লাখ এবং দেশব্যাপী এক লাখ এজেন্টের বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে।