পোশাক প্রস্তুতকারকদের ডিজিটাল উপস্থিতি বাড়াতে বিজিএমইএর সঙ্গে সেরাইয়ের বিশেষ উদ্যোগ

Looks like you've blocked notifications!

বিশ্ব বাজারে বৃহৎ শেয়ার পেতে পোশাক প্রস্তুতকারকদের সহায়তা প্রদানের লক্ষ্যে বিজিএমইএর সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করবে এইচএসবিসির সেরাই লিমিটেড। পাশাপাশি দেশের রপ্তানি খাতের শীর্ষ স্থানীয়দের জন্য ডিজিটাল প্রোফাইল তৈরির একটি উদ্যোগে আর্থিক সহায়তা দিচ্ছে তারা। 

উদ্যোগটি স্থানীয় প্রস্তুতকারকদের বিনা খরচে ঢাকার ডিজিটাল এজেন্সিগুলোর সঙ্গে যুক্ত করে দেবে, যারা ব্যবসা সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় মার্কেটিং অ্যাসেট তৈরি করবে। সেরাই ও বিজিএমইএ বিশ্বাস করে, যদি স্থানীয় প্রস্তুতকারকরা অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে আন্তর্জাতিক ক্রেতাদের কাছে নিজেদের পণ্য, সামর্থ্য ও পরিচয় তুলে ধরতে পারেন, তাহলে তৈরি পোশাক রপ্তানির বিশ্ব বাজারে বাংলাদেশের জন্য অপার সম্ভাবনা রয়েছে।

অনলাইনে শক্তিশালী ও কার্যকর অবস্থান তৈরির জন্য এজেন্সিগুলো প্রয়োজনীয় প্রমোশনাল অ্যাসেট যেমন পণ্য, সুযোগ-সুবিধা, কাপড়সহ অন্যান্য গুরুত্বপূর্ণ আইটেমের ভিডিও এবং ছবি তৈরি করে দেবে। ডিজিটাল অ্যাসেট তৈরির পাশাপাশি সেরাইয়ের প্ল্যাটফর্মে অনলাইন প্রোফাইল তৈরিতে কপিরাইট সহায়তাও দেবে এসব এজেন্সি।

কনসিটো পিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এনভয় গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ বলেন, ‘দ্রুত ফিডব্যাক প্রদান ও আমাদের পরামর্শ বাস্তবায়ন সুবিধা নিয়ে একেবারে প্রতিষ্ঠাকাল থেকেই আমরা সেরাইয়ের প্ল্যাটফর্মে যুক্ত আছি। ক্রেতাদের জন্য আমরা আমাদের সক্ষমতাসহ প্রয়োজনীয় যেসব তথ্য শেয়ার করে থাকি, আমাদের সেরাই প্রোফাইল তার সবই এখন এক জায়গায় দেখিয়ে দেয়।’

অনলাইনে শক্তিশালী অবস্থান করে নিতে পারলে তা প্রস্তুতকারকদের নিজেদের সব ধরনের সক্ষমতা জানান দেওয়া এবং নতুন নতুন সম্পর্ক তৈরিতে সহায়তা করবে। তুমুল প্রতিযোগিতামূলক এই শিল্পে টিকে থাকার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রতিযোগিতায় বিগত কয়েক বছরের মধ্যে ভিয়েতনাম ও কম্বোডিয়া উল্লেখযোগ্যভাবে এগিয়ে গেছে।

সেরাই লিমিটেডের সিইও ভিভেক রামচন্দ্র বলেন, ‘বর্তমান অস্থিতিশীল পোশাকের বাজারে বাংলাদেশের জন্য বড় শেয়ার লাভের অনেক বড় সম্ভাবনা তৈরি হয়েছে, যা ডিজিটালাইজেশনের মাধ্যমেই অর্জন করা সম্ভব।’

এই উদ্যোগটি মুষ্টিমেয় ক্রেতার ওপর মাত্রাতিরিক্ত নির্ভরশীলতা কাটিয়ে এবং গতানুগতিক ও সেকেলে কর্মপ্রক্রিয়া থেকে বের হয়ে উন্নত প্রযুক্তি সুবিধা ব্যবহার করার মাধ্যমে বাংলাদেশকে করোনা পরবর্তী সময়ে সফলভাবে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে সক্ষম করে তুলবে।

এটি উৎপাদন বৈচিত্র্য, উচ্চমানের উদ্ভাবন, ই-টেইলিং ট্রেন্ড ও সর্বাধুনিক প্রযুক্তির সাথে তাল মেলানোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনেও সহায়ক হবে।

বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, ‘বৃহৎ পরিসরে ই-এংগেজমেন্ট বিস্তৃত করার পথে এইচএসবিসি ও সেরাইকে আমরা আমাদের পাশে চাই। কেননা, এই মুহূর্তে আমাদের জন্য এটাই সবচেয়ে জরুরি।’

এনভয় টেক্সটাইল, ডিবিএল গ্রুপ ও ভিয়েলাটেক্সসহ ইতোমধ্যে ২৫০টিরও বেশি বাংলাদেশি প্রস্তুতকারক প্রতিষ্ঠান সেরাই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে। সেরাইয়ের ফ্রি ডিজিটাল প্রোফাইল তৈরির সেবাটি পেতে আগ্রহী যেকোনো টেক্সটাইল ও গার্মেন্ট ম্যানুফেকচারার এখানে সাইন আপ করতে পারেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেরাই, এইচএসবিসি কর্তৃক ২০১৯ সালে প্রতিষ্ঠিত একটি অনলাইন বিটুবি প্ল্যাটফর্ম। এটি মূলত কোম্পানিগুলোকে তাদের ব্যবসা সম্প্রসারণ এবং বিশ্বস্ত ব্যবসায়িক সম্পর্ক তৈরি করতে সহায়তা দিয়ে থাকে।

যদিও প্রাথমিকভাবে পোশাক শিল্প খাতে কাজ করছে, এর পাশাপাশি সেরাই ডিজিটাল গ্লোবাল ট্রেডকে আরো সহজ করার লক্ষ্যে কাজ করার পরিকল্পনা করছে। সেরাইয়ের সদস্যরা নিজেদের পণ্য ও সেবার প্রচার এবং বর্তমান ব্যবসায়িক সম্পর্ক আরো শক্তিশালী করা এবং নতুন নতুন সম্পর্ক তৈরি করতে খুব সহজেই নিজেদের আন্তর্জাতিক প্রোফাইল/উপস্থিতি তৈরি করতে পারে। 

এ ছাড়া সেরাই পোশাক শিল্প সংশ্লিষ্ট সংবাদ, তথ্য এবং বিশ্বে চলমান ট্রেন্ড ও ভবিষ্যৎ সম্ভাবনা ইত্যাদি তুলে ধরে।

সেরাই কমিউনিটি এমন একটি প্রয়োজনীয় বিজনেস রিসোর্স হিসেবে গড়ে উঠছে, যেখানে সেরাই সদস্যরা বিশ্ব বাণিজ্যের নতুন সম্ভাবনা খুঁজে পেতে পারে, নতুন সম্ভাবনা তৈরি করতে পারে এবং প্রতিবন্ধকতা ও জটিলতাগুলো কাটিয়ে উঠতে সক্ষম হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- www.seraitrade.com