প্রচলিত প্রথা ভেঙে নারীর ক্ষমতায়নে পেপারফ্লাই

Looks like you've blocked notifications!
পেপারফ্লাইয়ের আয়োজনে অতিথিরা। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে ‘ডিভাস ব্রেকিং দ্য বায়াস’ শীর্ষক থিমে বাংলাদেশে ডোরস্টেপ ডেলিভারি সেবার অন্যতম পথিকৃৎ পেপারফ্লাইয়ের হেডকোয়ার্টারে সম্প্রতি হয়ে গেল নারীদের মিলনমেলা।

পেপারফ্লাই যাত্রাপথের শুরু থেকে সব সময় চিরাচরিত ধ্যান-ধারণা ভেঙে সামনে এগিয়ে যাওয়ায় বিশ্বাসী। আজকের এই নতুন যুগে কর্মক্ষেত্রসমূহ অধিকতর নারীবান্ধব করে গড়ে তোলার ক্ষেত্রে সব প্রতিষ্ঠানে আমূল ও বৈপ্লবিক পরিবর্তন আনা হচ্ছে৷ একদম শুরু থেকে পেপারফ্লাই এ মূলনীতিতে বিশ্বাসী এবং সেই লক্ষ্যে এখানে নারী ডেলিভারি কর্মকর্তাদের জন্য কাজের সুযোগ ও তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠানটির প্রতিটি বিভাগে পর্যাপ্ত হারে নারী প্রতিনিধিত্ব করছে। মার্কেটিং, ফিন্যান্স, হিউম্যান রিসোর্স, অ্যাডমিন, অপারেশন্স এবং আইটি—সব ক্ষেত্রেই প্রথম থেকে পেপারফ্লাইয়ের সঙ্গে আছেন অত্যন্ত দক্ষ ও সুযোগ্য নারী কর্মকর্তা ও কর্মচারী।

যেসব নারী প্রতিনিয়ত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন পেপারফ্লাইয়ের উত্তোরত্তর উন্নতির জন্য, তাঁদের জন্যই প্রতিষ্ঠানটির শ্রদ্ধাঞ্জলি হিসেবে এই মিলনমেলার আয়োজন করা হয়।

সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন শাহেলা ফেরদৌসী রুনা, জেরিন শামসাদ হক, ড. নুসরাত নূর তান্নী, আনিকা জাহীন, নাইমা আঞ্জুমান প্রমুখ। এ অনুষ্ঠানে তাঁরা তাঁদের জীবনে কীভাবে প্রচলিত পক্ষপাত ভেঙে সামনে এগিয়ে গেছেন, সে গল্প সবাইকে বলেন এবং পেপারফ্লাইয়ের নারীদের উদ্দীপ্ত করেন।

উদ্যোক্তা শাহেলা ফেরদৌসী রুনা তাঁর প্রেরণামূলক বক্তব্যে বলেন, শুধু গৃহস্থালি কাজ করার চিরাচরিত নিয়মের বৈষম্য প্রথা ভেঙে নারীকে এগিয়ে আসতে হবে। ঘরের কাজ করা পুরুষ ও নারী দুজনের দায়িত্বের মধ্যে পড়ে।

 পেপারফ্লাইয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজার নাসিমা আহমেদ দেশের যুগান্তকারী ডোরস্টেপ ডেলিভারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান পেপারফ্লাইয়ের জেন্ডার সমতার ক্ষেত্রে অবস্থানের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, পেপারফ্লাইয়ে কোনো রকম বৈষম্য ছাড়া সমান অধিকার ও স্বাধীনতা সুনিশ্চিত করা হয়।

পেপারফ্লাই প্রতিষ্ঠান হিসেবে সব সময় বৈপ্লবিক পরিবর্তন ও নতুন চিন্তাধারার পথিকৃৎ ও ধারক। প্রতিযোগিতামূলক বাজারে পুরুষের সাথে সাথে নারীকে প্রবল প্রতিযোগিতা করে টিকে থাকতে হয়, এগিয়ে যেতে হয়। ব্যবসাক্ষেত্রে সাপ্লাই চেইনের সব ঝামেলা কাঁধে তুলে নেওয়ার প্রতিশ্রুতি সহকারে সর্বোচ্চ উৎসাহ যুগিয়ে পেপারফ্লাই এ ক্ষেত্রে সব সময় এগিয়ে এসেছে। উৎসাহ দিয়েছে নারী উদ্যোক্তাদের ছোট পরিসরে ব্যবসা উদ্যোগ গড়ে তুলতে। এ ছাড়া পেপারফ্লাই এফ-কমার্স-কেন্দ্রিক সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে।