আইএমএফের সতর্কবার্তা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : বৈশ্বিক অর্থনীতিতে ‘গুরুতর প্রভাব’ পড়ার শঙ্কা

Looks like you've blocked notifications!

ইউক্রেনে রুশ হামলার জেরে চলমান যুদ্ধের ‘গুরুতর প্রভাব’ পড়বে বৈশ্বিক অর্থনীতিতে—এমন সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। খবর বিবিসির।

এক বিবৃতিতে আইএমএফ বলেছে, ‘পরিস্থিতি এখনও সচল থাকলেও চরম অনিশ্চয়তা দেখা দিতেই পারে। এবং বর্তমান পরিস্থিতির অর্থনৈতিক প্রভাব এরই মধ্যে অত্যন্ত গুরুতর হয়ে দেখা দিয়েছে।’

বিবৃতিতে সতর্ক করে বলা হয়, ‘সংকট বাড়তে থাকলে অর্থনৈতিক ক্ষতি আরও ভয়াবহ হবে।’

বিদ্যমান মুদ্রাস্ফীতির সঙ্গে সঙ্গে এরই মধ্যে জ্বালানিসহ বিভিন্ন পণ্যের দাম অনেক বেড়ে গেছে বলে আইএমএফের বিবৃতিতে উল্লেখ করা হয়। এর সঙ্গে রাশিয়ার ওপর বিভিন্ন দেশের একের পর এক নিষেধাজ্ঞা আরোপ হওয়ার ব্যাপক প্রভাব বৈশ্বিক অর্থনীতিতে পড়বে বলে মনে করছে সংস্থাটি।

আইএমএফ বলছে, ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক থাকা দেশগুলো বেশি ক্ষতিগ্রস্ত হবে। এ ছাড়া ইউক্রেন ছেড়ে লোকজন শরণার্থী হিসেবে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়ার প্রভাবও বৈশ্বিক অর্থনীতি পড়বে বলে মনে করছে সংস্থাটি।

বৈশ্বিক অর্থনীতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ক্ষতিকর প্রভাব নিয়ে আলোচনা করতে গত শুক্রবার বৈঠকে বসেছিল আইএমএফের নির্বাহী পর্ষদ। এ ছাড়া ইউক্রেন জরুরি সহায়তা হিসেবে আইএমএফের কাছে ১৪০ কোটি মার্কিন ডলার চেয়েছে। সে বিষয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে আবারও বৈঠকে বসবে সংস্থাটি।