সেপ্টেম্বরে রেমিট্যান্স কমেছে ২৫ শতাংশ

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

বাংলাদেশ সেপ্টেম্বরে এক দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের অভ্যন্তরীণ রেমিট্যান্স পেয়েছে। যা আগস্টের রেমিটেন্সের তুলনায় ২৫ শতাংশ কম। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, আগস্ট মাসে বাংলাদেশ দুই দশমিক শূন্য তিন বিলিয়ন মার্কিন ডলার অভ্যন্তরীণ রেমিট্যান্স পেয়েছে। যেখানে সেপ্টেম্বরে এক দশমিক ৫৪ বিলিয়ন রেমিট্যান্স এসেছে। ২০২২ সালের জুলাই মাসে বাংলাদেশ দুই দশমিক শূন্য নয় বিলিয়ন রেমিট্যান্স পেয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক অভ্যন্তরীণ রেমিটেন্সের জন্য ডলারের বিনিময় হার নির্ধারণ করায় সেপ্টেম্বরে রেমিট্যান্স সাত মাসের মধ্যে সর্বনিম্নে নেমে আসে। ব্যাংকাররা বলছেন, গত ১২ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলো রেমিটেন্সের জন্য ডলারের বিনিময় হার ১০৮ টাকা নির্ধারণ করার পর এই পতন ঘটে।

বৈশ্বিক মুদ্রাস্ফীতির কারণে প্রবাসীদের জীবনযাত্রার ব্যয় বেড়েছে বলে জানিয়েছেন আর্থিক খাতের অভ্যন্তরীণ ও বিশেষজ্ঞরা। উপরন্তু, তারা বৈধ রেমিট্যান্স চ্যানেলের চেয়ে হুন্ডি পছন্দ করে। কারণ, তারা ব্যাংক বিনিময় হারের চেয়ে ডলার প্রতি পাঁচ থেকে ছয় টাকা বেশি পাচ্ছে।

বিনিময় হার নির্ধারণের কারণে রেমিট্যান্স কমতে পারে বলে প্রাথমিকভাবে আশঙ্কা করেছিলেন ব্যাংকাররা।

এক্সচেঞ্জ হাউসগুলো জানিয়েছে, রেমিট্যান্সকে বেশি হার না দেওয়ায় এবং ডলারের দাম নির্ধারণের পর প্রথম সপ্তাহে রেমিট্যান্স কম এসেছে।

বর্তমানে হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স প্রতি ডলারে ১১৩ থেকে ১১৪ টাকা পাওয়া যাচ্ছে। ব্যাংকগুলোতে নির্ধারিত বিনিময় হারের কারণে হুন্ডির সঙ্গে ডলারের দামের পার্থক্য ব্যাংকিং চ্যানেলে অন্তত ছয় থেকে সাত টাকা।