আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতায় লেখা আহ্বান

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার জন্য লেখা আহ্বান করা হয়েছে। প্রয়াত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে পঞ্চমবারের মতো এ প্রতিযোগিতা হচ্ছে। লেখা আগামী ১০ আগস্টের মধ্যে পাঠাতে হবে।

গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আজ থেকে আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রতিযোগিতার জন্য তিনটি বিষয়ে প্রবন্ধ আহ্বান করা হয়েছে। সেগুলো হলো—সাংবাদিক আবুল মনসুর আহমদ বনাম আজকের সাংবাদিকতা, শিল্প-বাণিজ্য প্রসারে আবুল মনসুর আহমদের ভূমিকা এবং বাঙালি সংস্কৃতিতে আবুল মনসুর আহমদের নিজস্বতা।’

প্রতিযোগিতায় প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হবে ১০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার পাঁচ হাজার টাকা আর তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে আবুল মনসুর আহমদের এক সেট বই। এ ছাড়া বিজয়ী প্রত্যেককে সনদ ও ক্রেস্ট দেওয়া হবে।

প্রতিযোগীদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। তাঁদের পাঠানো লেখা অপ্রকাশিত ও তিন হাজার শব্দের মধ্যে হতে হবে। একজন প্রতিযোগী একটি বিষয়ে অংশ নিতে পারবেন। আগে যাঁরা এ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন, তাঁরা এবার অংশ নিতে পারবেন না।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, লেখা বিজয়ে ‘সুতন্নি এমজে’ ফন্টে মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে amatrust2015@gmail.com ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে। তবে, বিজয়ে অভ্যস্ত না হলে অভ্রতেও লিখে পাঠানো যাবে।

অপরদিকে হাতে লিখলে পরিষ্কার অক্ষরে ‘ইমরান মাহফুজ, সমন্বয়ক, আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা ২০২২, ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, ঢাকা-১২১৫’ ঠিকানায় পাঠাতে হবে।

লেখার সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে। সেখানে লেখা থাকবে, প্রবন্ধটি প্রতিযোগীর মৌলিক ও নির্ধারিত বয়সসীমার মধ্যে। চূড়ান্ত বাছাই শেষে এ বছরের সেপ্টেম্বরে আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে পুরস্কার হস্তান্তরের বিষয়টি ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হবে।

আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার বিজয়ীদের লেখা নিয়ে সংকলন ‘তারুণ্যের আবুল মনসুর আহমদ’ ওপরে দেওয়া ঠিকানা ছাড়াও রকমারি ডটকমে পাওয়া যাবে।