জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

Looks like you've blocked notifications!
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি হায়ার স্টাডি ক্লাব (জেইউএচএসসি) এর উদ্যোগে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  গতকাল শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এই সেমিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৫০ জনের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

দিনব্যাপী চলা এই সেমিনারে প্রফেসরকে ইমেইল করা, ইরাসমাস মুন্ডাস শিক্ষাবৃত্তি, ফান্ডিং পদ্ধতি, ব্যবসায় প্রশাসন অনুষদের জন্য আবেদন পদ্ধতি, বিশ্ববিদ্যালয় সিলেকশন পদ্ধতি, উচ্চ শিক্ষায় আবেদন পদ্ধতিসহ উচ্চশিক্ষা সম্পর্কিত সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এ বছর বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ পাওয়া তিন শিক্ষার্থী, মোঃ আবু তালহা, জান্নাতুল মাওয়া লিজা, আজান রহমান খান, যথাক্রমে প্রফেসরকে ইমেইল করা, ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ, ব্যবসায় প্রশাসন অনুষদের জন্য আবেদন পদ্ধতি নিয়ে দিক নির্দেশনামূলক আলোচনা করেন। ইএমকে সেন্টারের  এডুকেশন ইউএসএ কাউন্সেলর রেজোয়ান সিদ্দিকী তুহিন, এডুকেশন ইউএসএ আউটরিচ কোঅর্ডিনেটর রুহুল আমিন, যথাক্রমে উচ্চ শিক্ষায় আবেদন পদ্ধতি, ফান্ডিং পদ্ধতি নিয়ে আলোচনা করেন। জাবি হায়ার স্টাডি ক্লাবের সভাপতি জান্নাতুল ফেরদৌস হৃদির সভাপতিত্বে অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের প্রধান উপদেষ্টা এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ, উপদেষ্টা ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন,  অ্যাকাউন্টিং অ্যান্ড  ইনফরমেশনস সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মাহাদী হাসান। সেমিনারটিতে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে আমেরিকায় উচ্চশিক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ইএমকে সেন্টার। সেমিনারটিতে এ বছর বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ পাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। ছবি : সংগৃহীত

সেমিনার সম্পর্কে জাবি হায়ার স্টাডি ক্লাবের সভাপতি জান্নাতুল ফেরদৌস হৃদি বলেন, প্রতি বছরের এই ধারাবাহিক আয়োজনের মাধ্যমে আমরা জাবি শিক্ষার্থীদের মাঝে একটি বার্তা পৌছে দিতে চাই, সেটি হলো বিদেশে উচ্চ শিক্ষা মানেই সেটি দুঃসাধ্য কঠিন কিছু এমন নয়, সঠিক পদ্ধতি অনুসরণ করলে বিদেশে উচ্চ শিক্ষার পথ খুবই সহজ। আমরা এই সেমিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই ১৩ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দিচ্ছি, তাঁদেরকে দেখে বর্তমান শিক্ষার্থীরাও উদ্বুদ্ধ হবে। তাছাড়া উচ্চ শিক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যগুলো যাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানতে পারে সেটিও আমাদের এই আয়োজনের উদ্দেশ্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এ বছর প্রায় শতাধিক শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য যাচ্ছে, আশা করি ক্লাবের এ ধরনের কার্যক্রমের মাধ্যমে এই সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। 

উল্লেখ্য যে, জাবি হায়ার স্টাডি ক্লাব থেকে সারা বছর বিদেশে উচ্চ শিক্ষা সহায়ক বিভিন্ন সেমিনার, রুটিনমাফিক জিআরই, আইইএলটিএস এর প্রস্তুতিতে সহায়ক বিভিন্ন সেশনের আয়োজন করা হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন কোর্স, ওয়ার্কশপ, প্রশিক্ষণ প্রোগ্রামের আয়োজন করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই জাবি হায়ার স্টাডি ক্লাব বিদেশে উচ্চ শিক্ষার পথকে সহজ করার জন্য কাজ করে যাচ্ছে।