খাগড়াছড়িতে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপিত

Looks like you've blocked notifications!
খাগড়াছড়িতে শুভ প্রবারণা পূর্ণিমা পালন করছেন এক নারী। ছবি : এনটিভি

খাগড়াছড়িতে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে পালিত হলো শুভ প্রবারণা পূর্ণিমা। বৌদ্ধ ভিক্ষুদের আষাঢ়ী পূর্ণিমা থেকে প্রবারণা পর্যন্ত তিন মাস বর্ষাবাসের পর এ প্রবারণা পূর্ণিমা পালন করা হয়। বৌদ্ধ ভিক্ষুরা সাধনা লাভের জন্য এই তিন মাস আত্মশুদ্ধি ও মনের পবিত্রতার জন্য ধ্যান, সাধনা, ভাবনা, নীতি অনুশীলন করেন।

দিনটি উপলক্ষে আজ রোববার খাগড়াছড়ি জেলা শহরের য়ংড় বৌদ্ধ বিহার, ধর্মপুর আর্য বনবিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে দেশ ও জাতির সুখ ও মঙ্গল কামনায় বৌদ্ধ নারী-পুরুষরা পঞ্চশীল গ্রহণ করেন। পরে বুদ্ধের উদ্দেশে ফুল পূজা, বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিষ্কার দান, সংঘ দান ও বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড (আহার) দান ইত্যাদি অনুষ্ঠিত হয়। এ ছাড়া আগতরা বৌদ্ধ ভিক্ষুদের কাছ থেকে স্বধর্ম দেশনা শ্রবণ করেন।

এদিকে, সন্ধ্যায় গোলাবাড়ী চেঙ্গী নদীতে উপগুপ্ত বুদ্ধের উদ্দেশে মারমা নারী-পুরুষ রিচিমি বা হাজার বাতির নৌকা ভাসানো এবং খাগড়াছড়ি ধর্মপুর আর্য বনবিহারে ৮৪ হাজার প্রদীপ প্রজ্বালন ও চুলামনি ধাতু জাদির উদ্দেশে ফানুস উড়ানো হয়। এরপর চলবে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব।