সৌদি আরবে ঈদুল আজহা আজ

Looks like you've blocked notifications!

সৌদি আরবে আজ বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি ও মাথা মুণ্ডন করে হজের ফরজ আদায় করবেন মুসল্লিরা। তবে এর আগে সকালে মিনায় ফিরে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করেন তাঁরা।

এর পর মিনা থেকে মক্কায় ফিরে কাবাঘর তাওয়াফ (কাবার চারপাশে ঘোরা), সাফা ও মারওয়া পর্বত সায়ি (সাফা থেকে মারওয়া পাহাড়ে সাতবার করে যাওয়া-আসা) করে হজ সম্পন্ন করবেন মুসল্লিরা।

গতকাল বুধবার সূর্যোদয়ের পরপরই ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ উচ্চ স্বরে এ ঘোষণা দিতে দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০ লাখ মুসল্লি আরাফাত ময়দানে উপস্থিত হন। সেখানে আল্লাহর সন্তুষ্টি অর্জন, মুসলিম উম্মাহর শান্তি ও সংহতি কামনায় দিন কাটান তাঁরা। মুসল্লিদের উদ্দেশে খুতবা পাঠ করেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি।

প্রায় দেড় হাজার বছর আগে এই আরাফাতের ময়দানে ইসলামের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) দাঁড়িয়েছিলেন তাঁর দুই লাখ সাহাবির সামনে। যেখান থেকে তিনি ঘোষণা করেন, ‘আজ থেকে আরব আর অনারবের মধ্যে কোনো পার্থক্য নেই।’

সাদা কাপড়ে আবৃত পুরুষ আর কালো হিজাবে ঢাকা নারীদের এ বিশাল সমাবেশে আল্লাহ রাসূলের (সা.) সেই বাণীটিই যেন প্রতিবছর হজের সময় মূর্ত হয়ে ওঠে। মহান আল্লাহর সামনে কোনো রাজা-প্রজা নেই, কোনো আরব-অনারব নেই, গাত্র-বর্ণের বৈষম্য নেই, কোনো শিয়া-সুন্নির মতপার্থক্য নেই। সবাই এবাদতে মশগুল, ক্রন্দনরত। লক্ষ্য একটাই, আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জন।