৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। ফাইল ছবি

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু আজ শুক্রবার। সব বিভাগে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা চলবে।

প্রার্থীরা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন।

৪৪তম বিসিএসে আবেদন করেছেন মোট তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন। আর এখান থেকে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। সে অনুযায়ী, প্রতি পদের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ২০৫।

এর আগে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য গত বুধবার জরুরিভাবে সতর্কতামূলক নির্দেশনা জারি করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

নির্দেশনায় বলা হয়, ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার (২৭ মে) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষাকেন্দ্রে বই-পুস্তক, সব ধরনের ঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গয়না ও ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না। এ ধরনের কাজকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

পিএসসি জানায়, পরীক্ষাকেন্দ্রের গেটে পুলিশের উপস্থিতিতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের মাধ্যমে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ করা সামগ্রী তল্লাশি করে প্রার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে। এ সংক্রান্ত নির্দেশনা প্রার্থীদের মুঠোফোনে এসএমএস দিয়ে জানানো হবে।

আরও বলা হয়, পরীক্ষার সময় কোনো প্রার্থী কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না। কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড (শ্রবণযন্ত্র) ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই কমিশনের অনুমোদন গ্রহণ করতে হবে।

পিএসসির নির্দেশনায় আরও বলা হয়, কেন্দ্রে উল্লেখিত কোনো জিনিস প্রার্থীর কাছে পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিলসহ ভবিষ্যতে পিএসসি’র সব নিয়োগ পরীক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হবে। তাই, এ বিষয়ে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়েছে পিএসসি কর্তৃপক্ষ।