অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতির পিএইচডি ডিগ্রি অর্জন

Looks like you've blocked notifications!
পিএইচডি ডিগ্রি অর্জনের পর ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি ক্যাম্পাসে ড. সিরাজুল হক (গাউন পরিহিত)। ছবি : সংগৃহীত

বাংলাদেশ আওয়ামী লীগের অস্ট্রেলিয়া শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান সভাপতি মো. সিরাজুল হক ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি থেকে আইনশাস্ত্রে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক অপরাধ আইন নিয়ে তিনি গবেষণা করেছেন।

সিরাজুল হক বলেন, ‘বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধে নারকীয় হত্যাযজ্ঞ সংগঠিত হয়। জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন-১৯৭৩ করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু সপরিবারে হত্যা করা হলে নির্বাসনে যায় আইনটি। ২০০৮ সালে দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনি ইশতেহারে যুদ্ধাপরাধীদের ও তাদের সহযোগীদের বিচারের জন্য অঙ্গীকার করে বাংলাদেশ আওয়ামী লীগ। পরে বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়।’

মূলত দেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আন্তর্জাতিক মান, ন্যুরেমবার্গ ট্রাইবুনাল থেকে পৃথিবীর বিভিন্ন ট্রাইবুনালের উদাহরণে বাংলাদেশের ট্রাইবুনালটির সচ্ছতা, আন্তর্জাতিক কান্ট্রিবিউশন তুলে ধরেছেন মো. সিরাজুল হক।

পিএইচডি ডিগ্রির থিসিসটি বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেন আওয়ামী লীগের নেতা মো. সিরাজুল হক। থিসিসটির শিরোনাম ছিল ‘অ্যাডমিনিস্ট্রেশন অব ইন্টারন্যাশন ক্রিমিনাল জাস্টিস ইন ডোমেস্টিক জুরিসডিকশন : বাংলাদেশ পারসপেকটিভ।’

দুই সন্তানের জনক মো. সিরাজুল হকের ছেলে সম্প্রতি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে স্নাতক সম্পন্ন করেছেন। আর মেয়ে ক্রিমিনোলজি অ্যান্ড জাস্টিস ডিপার্টমেন্টে কর্মরত।

আশির দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সভাপতি সিরাজুল হক মাদারীপুরের শিবচর উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা।