ওআইসির নবনিযুক্ত মহাসচিবের সঙ্গে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারীর বৈঠক

Looks like you've blocked notifications!
ওআইসির নবনিযুক্ত মহাসচিব হিসেইন ব্রাহিমের সঙ্গে বৈঠক করেছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি : এনটিভি

জেদ্দাস্থ ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদর দপ্তরে নবনিযুক্ত মহাসচিব হিসেইন ব্রাহিম তাহার সঙ্গে বৈঠক করেছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। গতকাল সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে ওআইসির বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

এ সময় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত, রোহিঙ্গাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়েরে সহযোগিতা করায় নবনিযুক্ত মহাসচিব ধন্যবাদ জানান ।

এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ওআইসির মহাসচিবের সঙ্গে শিক্ষা, বাণিজ্য, কৃষি, খাদ্য নিরাপত্তা, সামাজিক কল্যাণ, নারীর অধিকার ও মানবিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। ঘনিষ্ঠভাবে কাজ করার লক্ষ্যে বাংলাদেশ ওআইসিতে স্থায়ী মিশন চালু করার বিষয়ে কাজ করছে বলেও মহাসচিবকে জানান।

জাবেদ পাটোয়ারী আশা প্রকাশ করেন, নবনিযুক্ত মহাসচিব হিসেইন ব্রাহিম তাহার নেতৃত্বে আগামী দিনে ওআইসি মুসলিম বিশ্বে আরও অবদান রাখতে সক্ষম হবে। তিনি নতুন মহাসচিবকে তাঁর দায়িত্ব পালনের জন্য বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ ছাড়া তিনি ওআইসির মহাসচিবকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা বাংলাদেশকে ওআইসির এক গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে উল্লেখ করে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে বাংলাদেশের সরকার মানবতার এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। এ সময় রোহিঙ্গা শরণার্থী সমস্যার সমাধানসহ মুসলিম উম্মাহর অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন মহাসচিব।

বৈঠকে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল আলম সিদ্দিকি ও বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মো. হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন।