কাতারের শ্রম মন্ত্রণালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের ফলপ্রসূ আলোচনা

Looks like you've blocked notifications!
কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজবিষয়ক মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি হাসান আল ওবাইদলির সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। ছবি : এনটিভি

কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন গত মঙ্গলবার সকালে কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজবিষয়ক মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি হাসান আল ওবাইদলির সঙ্গে বৈঠক করেন। এ সময় কাতারে ফিরে আসার জন্য অপেক্ষমান আটকে পড়া বাংলাদেশিদের  প্রত্যাশার কথা তুলে ধরে তাদের দ্রুত ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত বিশেষভাবে অনুরোধ করেন।

দ্রুততম সময়ের মধ্যে আটকেপড়া প্রবাসীদের কাতারে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূতকে অবহিত করেন। তবে, কাতারের শ্রম আইন লঙ্ঘনকারী কোম্পানি বা প্রতিষ্ঠানের আবেদনগুলো অধিকতর যাচাই-বাছাই করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে মর্মে সভায় জানানো হয়।
 
নতুন কর্মী নিয়োগ প্রক্রিয়া পুনরায় চালু করার সিদ্ধান্তকে বাংলাদেশের রাষ্ট্রদূত স্বাগত জানান এবং কাতারের বিভিন্ন সেক্টরে বাংলাদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদানের জন্য বিশেষ অনুরোধ করেন।

হাসান আল ওবাইদলি বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের বিষয়টি সক্রিয় বিবেচনার আশ্বাস দেন। এ ছাড়া, কাতারে অবস্থানরত অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের জন্য রাষ্ট্রদূত অনুরোধ করলে ওবাইদলি এ বিষয়েও সহযোগিতার আশ্বাস দেন।

স্পন্সরশিপ পরিবর্তন, কর্মক্ষেত্রে কর্মীদের বিভিন্ন সমস্যা উত্তরণে কাতারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দূতাবাস যৌথভাবে সচেতনতামূলক কর্মসূচিসহ অন্যান্য কর্মপন্থা প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে বৈঠকে একমত পোষণ করা হয়।

অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে শ্রম মন্ত্রণালয়ের কর্মী নিয়োগ বিভাগের পরিচালক ফাওয়াজ আল রাইজ, আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক বিভাগের পরিচালক শেখা মোহাম্মদ আল খাতের, শ্রম-সম্পর্ক বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াহিদ আল ওবাইদলি এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ রবিউল ইসলাম ও কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক) মো. মাহবুর রহমান উপস্থিত ছিলেন।