কুয়ালালামপুর বিমানবন্দরে বিদেশি পর্যটকের জন্য অটোগেট সিস্টেম চালু

Looks like you've blocked notifications!
মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনের লাইনে দাঁড়িয়ে রয়েছেন যাত্রীরা। ছবি : এনটিভি

বিদেশি পর্যটকদের ভোগান্তি এড়াতে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) অটোগেট সিস্টেম চালু করা হয়েছে। বিমানবন্দরের ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পয়েন্টে যাত্রীদের দীর্ঘ লাইনের কারণে সৃষ্ট যানজট নিরসনে বিদেশিদের জন্য চালু করা হয়েছে এই সিস্টেম।

কেএলআইএ বিমানবন্দরে আগে থেকেই অটোগেট সিস্টেম চালু ছিল। আগে এই সুবিধাটি পেত শুধুমাত্র মালয়েশিয়ানরা। তবে, এখন থেকে স্বল্প ঝুঁকিপূর্ণ ও জি-৭ দেশগুলোর নাগরিকদের জন্য এই সুবিধা পাবেন। এই সেবাটি শুধুমাত্র পিক আওয়ারে চালু থাকবে (বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত)।

গত সোমবার কেএলআইএ বিমানবন্দরের অটোগেট সিস্টেম চালু করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল। এ সময় তিনি বলেন, ‘অভিবাসন ছাড়পত্রের জন্য দীর্ঘ অপেক্ষার বিষয়টি আমরা স্বীকার করছি, যা দীর্ঘদিনের ইস্যু হিসেবে বিবেচিত হলেও এখন অনেকেই বিষয়টি উত্থাপন করেছেন। তারই পরিপ্রেক্ষিতে সোমবার থেকে এটি স্বল্প ঝুঁকিপূর্ণ এবং জি-৭ দেশগুলোর বিদেশিদের জন্যও উন্মুক্ত করা হয়েছে।’

এই অটোগেট সিস্টেম সম্প্রসারণের ফলে দেশটিতে আট লাখ ৫৫ হাজার ভ্রমণকারী উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। পর্যবেক্ষণে দেখা গেছে, প্রতিজন যাত্রীকে অটোগেটের মাধ্যমে যাওয়ার ক্ষেত্রে তাদের সময় ব্যয় হয় মাত্র ২০ সেকেন্ড। 

তবে, অফ পিক আওয়ারে যেমন গভীর রাতে যখন কম ফ্লাইট থাকে তখন আন্তর্জাতিক ভ্রমণকারীদের ইমিগ্রেশন কাউন্টারে ম্যানুয়ালভাবে অভিবাসন ছাড়পত্র ক্লিয়ারেন্স করতে হবে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।