কুয়েতে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

Looks like you've blocked notifications!
আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে বক্তব্য দেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান। ছবি : এনটিভি

কুয়েত থেকে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীদের পুরস্কৃত করার মধ্য  দিয়ে কুয়েতে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে।

গতকাল শুক্রবার সকালে কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের মাল্টিপারপাস হলে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামানের সভাপতিত্বে এবং প্রশাসনিক কর্মকর্তা সাজেদুল ইসলামের সঞ্চালনায় পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

পরে বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী,  প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করা হয়।

বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সেলর (শ্রম) আবুল হোসেন, কাউন্সেলর (পাসপোর্ট এবং ভিসা) জহিরুল ইসলাম খান, প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, দ্বিতীয় সচিব হাসান মনিরুল মহিউদ্দিন।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে এই প্রথম ব্যক্তি এবং প্রতিষ্ঠান ক্যাটাগরিতে কুয়েত থেকে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী চারজনকে পুরস্কার ও সম্মাননা দেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

ব্যক্তি পর্যায়ে প্রথম আবুল কাশেম, দ্বিতীয় মোহাম্মদ জসিম উদ্দিন, তৃতীয় মিজানুর রহমান এবং প্রতিষ্ঠান পর্যায়ে জনতা জেনারেল ট্রেডিং কোম্পানির সত্ত্বাধিকারী কয়েক বারের সিআইপি আবুল কাশেমকে পুরস্কৃত করা হয়।

মূলত ২৩ নভেম্বর কুয়েতে বাংলাদেশ দূতাবাস একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করে। ওই বিজ্ঞপ্তিতে কুয়েতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি নাগরিক যাঁরা বৈধ উপায়ে রেমিটেন্স পাঠান এবং বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ দুই জন পুরুষ, দুই জন নারী এবং প্রাতিষ্ঠানিকভাবে দুই জন পুরুষ ও দুই জন নারীকে পুরস্কৃত করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল।

দূতাবাসের শ্রম কল্যাণ উইং থেকেও আবেদন ফরম ও পুরস্কার সংক্রান্ত নীতিমালা মেনে আবেদনকারীদের মধ্যে কোনো নারী আবেদনকারী না থাকায় এই চারজনকে পুরস্কৃত করা হয়।

রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামানের এমন উদ্যোগ বৈধ উপায়ে রেমিটেন্স পাঠাতে অনুপ্রেরণা জোগাবে বলে মনে করে প্রবাসীরা।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য প্রবাসী উপস্থিত ছিলেন।