বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে আয়োজিত অনলাইন আলোচনা সভায় উপস্থিত নেতৃবৃন্দ। ছবি : সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গত ৪ অক্টোবর সন্ধ্যায় অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এ আলোচনা হয়।

এতে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী। অংশ নেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি, আটলান্টা, বোস্টন, ক্যালিফোর্নিয়া ও অ্যালাবামার নেতৃবৃন্দ। তাঁরা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের বিভিন্ন অংশ পাঠ করেন এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন নিয়ে আলোকপাত করেন। 

‘অসমাপ্ত আত্মজীবনী’ বই থেকে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, শেরেবাংলা ও সোহরাওয়ার্দীর সান্নিধ্যে আসা, প্রথম জেল খাটা, ১৯৪৮ সালে পাকিস্তান সংবিধান সভায় রাষ্ট্রভাষা উর্দু করার প্রস্তাবকে প্রত্যাখ্যান করা ও তার প্রতিবাদ করা, যুক্তফ্রন্ট নির্বাচনে দলের স্বার্থে মন্ত্রিত্ব গ্রহণ করতে অনিচ্ছা প্রকাশ করাসহ বইয়ের বিভিন্ন অংশ পাঠ করা হয়। 

আলোচনা সভায় বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ বলেন, “‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পাঠ করলেই আমরা বুঝতে পারি জনগণের নেতা হওয়ার যে গুণাবলি দরকার, সেই গুণাবলি বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকেই ছিল। ছাত্রজীবন থেকে তিনি অসাম্প্রদায়িক ছিলেন, অন্যায়ের প্রতিবাদ করতেন, মানুষের অধিকার নিয়ে চিন্তা করতেন। ছোটবেলা থেকে নিজ বাড়িতেই আনন্দবাজার, বসুমতী, আজাদ, মাসিক মোহাম্মদী ও সওগাত পত্রিকা পড়ে নিজেকে সমৃদ্ধ করতেন।”

আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, “রাজনীতির পাশাপাশি বঙ্গবন্ধু একজন ভালো লেখকও ছিলেন। ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পড়লে বঙ্গবন্ধুর কত ভালো লিখতে পারতেন এবং উনার স্মৃতিশক্তি কত প্রখর ছিল, আমরা তা বুঝতে পারি।”

নেতৃবৃন্দ বলেন, ‘পৃথিবীর কম দেশেই জাতির পিতা আছে। সেই দিক দিয়ে আমরা অতি সৌভাগ্যবান যে আমাদের একজন জাতির পিতা আছেন, যিনি গান্ধীর মতো একজন মহাত্মা, নেহরুর মতো একজন পণ্ডিত ছিলেন।’

বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের কাছে দেশের সব শিক্ষামাধ্যম ও সব শ্রেণির পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর জীবনকাহিনি অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। 

সভায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পাঠ করেন অধ্যাপক আহামেদ হাসান, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি ফাহিম রেজা নূর ও যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা মাহমুদ, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার আরেফিন চৌধুরী পিয়াল। 

আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা যথাক্রমে মোরশেদ আলম, এম এ সালাম ও হাকিকুল ইসলাম খোকন, বীর মুক্তিযোদ্ধা মকবুল তালুকদার, লেখক ড. আশরাফ আহমেদ, সাংবাদিক নিনি ওয়াহেদ, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সভাপতি সাংবাদিক রুমি কবির ও সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভুঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বোস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইংল্যান্ড শাখার সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ। 

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী সমাপনী বক্তব্য দেন এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।