রিয়াদে মহান বিজয় দিবস উদ্‌যাপিত

‘ভিশন-২০৪১’ বাস্তবায়নে সৌদি প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রদূতের

Looks like you've blocked notifications!
সৌদি আরবের রিয়াদে মহান বিজয় দিবসের আলোচনা সভায় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি : এনটিভি

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে নানা আয়োজনে আনন্দঘন পরিবেশে মহান বিজয় দিবস উদ্‌যাপন করা হয়েছে। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি প্রবাসীদের ভিশন ২০৪১ অনুযায়ী বাংলাদেশকে একটি উচ্চআয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রদূত বলেন, ‘প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’ মহান বিজয় দিবসের আলোচনা সভায় রাষ্ট্রদূত এসব কথা বলেন।

মহান বিজয় দিবস উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সকালে দূতাবাস প্রাঙ্গণে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এরপর রাষ্ট্রদূত দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন ফুল দিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তারা ও রিয়াদে বসবাসরত বিভিন্ন শ্রেণি-পেশার অভিবাসীরা উপস্থিত ছিলেন।

মহান বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার অবিসংবাদিত নেতৃত্বে আমরা বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি। রাষ্ট্রদূত এ সময় গভীর শ্রদ্ধায় স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রব হারানো দুই লক্ষাধিক মা-বোনদের স্মৃতির প্রতি।

রাষ্ট্রদূত বলেন, ‘আজকের দিনটি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আজ আমরা বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করছি, একই সঙ্গে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করছি।’ 

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘বঙ্গবন্ধু তাঁর সারা জীবন উৎসর্গ করেছিলেন একটি সুখী সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে এবং ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চআয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের কাছে এক বিস্ময়।’

রাষ্ট্রদূত বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছেছে। সৌদি আরবে বিপুল বাংলাদেশি অভিবাসীর কর্মসংস্থানের পাশাপাশি দুই দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের নতুন দ্বার উন্মোচিত হয়েছে। বাংলাদেশ আজ সৌদি ব্যবসায়ীদের কাছে এক আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য বলে বিবেচিত হচ্ছে। রাষ্ট্রদূত সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নে বিভিন্ন খাতে বাংলাদেশের অংশগ্রহণের লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরির আহবান জানান।

আলোচনা সভায় প্রবাসী কমিউনিটি নেতারা দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান ও দেশের সার্বিক অগ্রগতির ওপর আলোকপাত করেন। অভিবাসীদের জন্য দ্রুত পাসপোর্ট সেবা নিশ্চিতে দূতাবাসে পাসপোর্ট প্রিন্টিং মেশিন স্থাপনের আবেদন জানান।

দিবসটি উপলক্ষ্যে দূতাবাস চত্বরে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ছাড়া প্রবাসীদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে বিজয় মেলা, মেডিকেল ক্যাম্প ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাস চত্বরে মহান বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষ্যে অভিবাসীদের নিয়ে প্রধানমন্ত্রী কর্তৃক শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজন করা হয়।