মালয়েশিয়ার লকডাউন ২৮ এপ্রিল পর্যন্ত

Looks like you've blocked notifications!
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন। ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় শুরু হওয়া লকডাউন আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় তৃতীয়বারের মতো জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত মাসের ১৮ মার্চ থেকে শুরু হয় লকডাউন। শেষ হওয়ার কথা ছিল ৩০ মার্চ। কিন্তু করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় দফায় লকডাউন বাড়িয়ে চলতি মাসের ১৪ এপ্রিল পর্যন্ত করা হয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৃতীয় দফায় লকডাউনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সুপারিশ করে। এরই পরিপ্রেক্ষিতে লকডাউন বাড়িয়ে চলতি মাসের ২৮ এপ্রিল পর্যন্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন।

এদিকে, মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের ৩৩ শতাংশের বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং কমেছে মৃত্যুর হার। সেইসঙ্গে আক্রান্তের সংখ্যাও কমছে ধীরে ধীরে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মৃত ব্যক্তিদের অধিকাংশই ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিলেন, যাদের বয়স ৬০ থেকে ৬৫ বছরের বেশি। আর এ কারণে করোনাভাইরাসে আক্রান্ত হলেও চিকিৎসায় এখন আর আতংক নেই আগের মতো।

এদিকে আজ শুক্রবার মালয়েশিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে দুইজন মারা গেছেন। নতুন আক্রান্ত হয়েছেন ১১৮ জন। সর্বমোট মারা গেছেন ৬৮ জন, সুস্থ হয়েছেন ২২০, সর্বমোট আক্রান্ত ৪৩৪৬ জন।