মালয়েশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বিজয়ী শিক্ষার্থীদের সাথে কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসের রাজনৈতিক কাউন্সেলর ফারহানা আহমেদ চৌধুরী। ছবি : এনটিভি

মালয়েশিয়ায় সেগি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সাস্কৃতিক উৎসবে সেরার স্বীকৃতি পেলেন বাংলাদেশের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালটিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে বিশ্বের ২০টি দেশকে হারিয়ে সেরা কষ্টিউম ক্যাটাগরিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন তাঁরা। এ অর্জনে  প্রশংসায় ভাসছেন দেশটিতে অধ্যয়নরত সকল বাংলাদেশি শিক্ষার্থীরা।

শুক্রবার সন্ধ্যায় রাজধানী কুয়ালালামপুরের কোটাদামানসারার সেগি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসের মাল্টিপারপাস হলে আয়োজিত উৎসবে নিজ ঐতিহ্য ও সংস্কৃতির পরিবেশনায় সেগির বাংলাদেশি স্টুডেন্ট এম্বাসেডর এর পক্ষ থেকে অসাধারণ পারফরমেন্সের মাধ্যমে এই জয় অর্জন করেন বাংলাদেশি শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে অসাধারণ পারফরমেন্সে দর্শক ও বিচারকদের মন কাড়ে বাংলাদেশি শিক্ষার্থীদের অভিনব পরিবেশনা। এ সময় দর্শক গ্যালারি থেকে 'বাংলাদেশ, বাংলাদেশ' ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পুরো হলরুম।

মালয়েশিয়া, ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, সুদান, পাকিস্তান, ইজিপ্ট, মোজাম্বিকসহ অন্যান্য দেশের শিক্ষার্থীদের পতাকা উত্তোলন, দেশি পোশাক ও সংস্কৃতির ফ্যাশন শো এবং নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে সাংস্কৃতিক উৎসবটি চলতে থাকে।

বাংলাদেশি শিক্ষার্থীরা নৃত্যের মাধ্যমে আবহমান বাংলার চিত্র তুলে ধরেন। বাংলাদেশি শিক্ষার্থীরা অল্প সময়ের মধ্যেই বাংলাদেশের অপরূপ সৌন্দর্য ও মানুষের জীবনযাত্রার পরিবর্তন ভিনদেশি শিক্ষাথীদের কাছে তুলে ধরতে সক্ষম হন। মালয়েশিয়ায় পড়াশোনার পাশাপাশি বাংলাদেশি শিক্ষার্থীরা আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে বরাবর তাদের সাফল্য ধরে রেখেছেন। ফলে ভিনদেশি শিক্ষার্থীদের কাছে বাংলাদেশি শিক্ষার্থীদের বেশ কদর রয়েছে। এই ধারাবাহিকতা ধরে রাখবেন বলে জানান সেগির বাংলাদেশি শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের শিক্ষাথীরা সেরা হওয়ায় সেগি ইউনিভার্সিটির বাংলাদেশি স্টুডেন্ট অ্যাম্বাসেডর তাবাসসুম মোস্তফা অথৈ এনটিভি অনলাইনকে বলেন, ‘এই অর্জন শুধু আমাদের না, এটা সমগ্র বাংলাদেশের অর্জন। আমি খুব আনন্দিত এতগুলো দেশকে হারিয়ে বাংলাদেশ প্রথম স্থান অর্জন করেছে। বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে এবং বিদেশে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির চিত্র তুলে ধরতে পেরে সত্যি ভালো লাগছে, এত দিনের কষ্ট সার্থক মনে হচ্ছে। বাংলাদেশ দিন দিন যেমন উন্নতি করছে তেমনি দেশের বাইরে থাকা বাংলাদেশি শিক্ষাথীরা পড়াশোনার পাশাপাশি বাংলাদেশের সুনাম বিশ্বের দরবারে অক্ষুণ্ন রেখেছে।’

সেগি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সোসাইটির প্রেসিডেন্ট আম্বার আহমেদ এনটিভি অনলাইনকে জানান এই অর্জন বাংলাদেশি শিক্ষার্থীদের অনেক অনুপ্রেরণা জুগিয়েছে। তিনি বলেন, ‘আজ ভিনদেশি শিক্ষার্থীরা বাংলাদেশকে একটি মডেল হিসেবে দেখছে। বাংলাদেশের এরকম অর্জন বিশ্বের বুকে বাংলাদেশের পরিচিতি আরও বহুগুণে বাড়িয়ে দিচ্ছে।’

অনুষ্ঠানটি উপভোগ করেন কুয়ালালামপুর বাংলাদেশ দুতাবাসের ফার্স্ট সেক্রেটারি ও কাউন্সেলর (রাজনৈতিক) ফারহানা আহমেদ চৌধুরীসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সেগি ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, শিল্পীসহ মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা।