সৌদি আরবের রিয়াদে গণহত্যা দিবস পালন

Looks like you've blocked notifications!
২৫ মার্চ রাতে পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক সংগঠিত ভয়াবহ গণহত্যাকে স্মরণ করে দূতাবাস প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বালন করা হয়। ছবি : এনটিভি

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে গতকাল শুক্রবার রাতে গণহত্যা দিবস পালন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক সংগঠিত ভয়াবহ গণহত্যাকে স্মরণ করে দূতাবাস প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বালন করা হয়।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করেন। দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ও অভিবাসীরা এসময় মোমবাতি প্রজ্বালন করে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ২৫ মার্চ কালরাতে নিহত সকল বীর শহীদদের।

এ সময় দিবসটি উপলক্ষে বাংলাদেশের সাথে মিল রেখে দূতাবাসের সকল বাতি বন্ধ করে এক মিনিট প্রতীকী ব্লাকআউট পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

এ সময় রাষ্ট্রদূত ২৫ মার্চ কালরাতে নিহত সকল শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করে বলেন, সেদিন ‘অপারেশন সার্চলাইট’নামের ওই অপারেশনে নির্বিচারে মানুষ হত্যা করে পাকিস্তানের হানাদার বাহিনী। এ দিনকে গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত দেশ ও জাতির ইতিহাসে এক ঐতিহাসিক মাইলফলক। গণহত্যা দিবস বাংলাদেশের মুক্তিসংগ্রামে ত্রিশ লাখ বাঙালির আত্মত্যাগের মহান স্বীকৃতির পাশাপাশি তৎকালীন পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম গণহত্যার বিরুদ্ধে চরম প্রতিবাদের প্রতীক।

রাষ্ট্রদূত বলেন, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তান হানাদার বাহিনী যে গণহত্যা চালিয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে এক জঘন্য বর্বরোচিত ঘটনা। সেদিন মুক্তিকামী নিরস্ত্র সাধারণ মানুষের ওপর যেভাবে পাকিস্তানি হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়েছিল, তা বিশ্ববাসীকে হতবাক করেছে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) প্রবাসীদের মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে আসার আহ্বান জানান। দূতাবাসের কাউন্সেলর ও কার্যালয় প্রধান মো. বেলাল হোসেন অনুষ্ঠান উপস্থাপনা করেন। সবশেষে শহীদদের স্মরণে মোনাজাত করা হয়।