সিঙ্গাপুরে বাংলাদেশ বইমেলা

Looks like you've blocked notifications!
সিঙ্গাপুরে গত সোমবার দিনব্যাপী অনুষ্ঠিত হয় বাংলাদেশ বইমেলা। ছবি : এনটিভি

আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে সিঙ্গাপুরে বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ বইমেলা। স্থানীয় সময় গত সোমবার পেঞ্জুরু ডরমিটরি ২-এর হলরুমে অনুষ্ঠিত হয় বইমেলার সকালের আয়োজন।

সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান ফিতা কেটে বইমেলার উদ্বোধন করেন। এ সময় তিনি প্রবাসীদের লেখা তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন।

মোস্তাফিজু রহমান বলেন, পৃথিবীব্যাপী আত্মগঠন ও আত্মশুদ্ধি অর্জনে বইয়ের ভূমিকা অনেক। তাই প্রবাসজীবনের দুঃখ, কষ্ট ও হতাশাকে ভুলে প্রশান্তির আশায় বইয়ের কাছে আসতে হবে।

প্রবাসীদের বইমেলার এই আয়োজনের প্রশংসা করেন শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী। এ সময় আরো বক্তব্য দেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) চেয়ারম্যান ড. মিথুন কুমার সাহা, উপদেষ্টামণ্ডলীর সভাপতি জিল্লুর রহমান। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন এসবিএসের সাধারণ সম্পাদক মঞ্জুরুল মান্নান।

বইমেলায় প্রবাসীদের সমাগমে উৎসবে রূপ নেয়। মেলায় দেশের খ্যাতিমান লেখকদের বইয়ের পাশাপাশি বিভিন্ন অভিবাসী লেখক ও সিঙ্গাপুরপ্রবাসী বাঙালিদের বই স্থান পায়।

বইমেলার বিকেলের আয়োজন

বইমেলার বিকেলের আয়োজন ছিল সিটি হলের বুকটিক বই বিতানে। বইমেলার পাশাপাশি ছিল কবিতা পাঠ ও সাহিত্য আলোচনা।

এই আয়োজনে মনির আহমদের শুভেচ্ছা বক্তব্য দিয়ে শুরু হয় পাঠ ও আলোচনা। অনুষ্ঠানে নিজ ভাষায় কথা বলেন বুকটিক বই বিতানের কর্ণধার এন্থনি, ইথোস প্রকাশনীর প্রকাশক মি. ফাং। বইমেলার সাফল্য কামনা করে অনুষ্ঠানে কথা বলেন বাঙালি ও বিদেশি বেশকিছু বইপ্রেমী।

এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মাহবুব হাসান দিপু। কবিতা পাঠের বিশেষ পর্বে সিঙ্গাপুরে অভিবাসী কবিতা প্রতিযোগিতা-২০১৬-তে বিজয়ী হওয়ায় কবি বিকাশ নাথ ও মুকুলকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন আয়োজক সংগঠন সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদের জাকির হোসেন খোকন। সংগঠন থেকে জানানো হয়, ২০০৪ সাল থেকে প্রতি বছর শ্রমিক দিবসে এই বইমেলার আয়োজন করা হচ্ছে।

বইমেলার সম্পূর্ণ অনুষ্ঠানের সহযোগিতায় ছিল সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি ও বুকটিক বই বিতান।