সিঙ্গাপুরে অভিবাসী কবিদের শুভেচ্ছা জানিয়েছে বাংলা সাহিত্য পরিষদ

Looks like you've blocked notifications!

সিঙ্গাপুরে অভিবাসী কবিতা প্রতিযোগিতায় ২০১৭-এর বিজয়ী কবিদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বাংলা সাহিত্য পরিষদ। গত রোববার স্থানীয় সময় বিকেলে এই বিজয়ী কবিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

বুগিজ শহরের সিটিবুক রুমের হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশিদের সাহিত্য সংগঠন সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিবাসী কবিতা প্রতিযোগিতার আয়োজক শিভাজি দাস, স্থানীয় কবি গো ব্যাং চো পাম ও সিটিবুক রুমের কর্ণধার তান ওয়ান চিন। 

ভারতীয় বাঙালি কবি ও অনুবাদক দেবব্রত বসুর সঞ্চালনায় শুভেচ্ছাকথা বলেন কবি জাকির হোসেন খোকন। এরপরে বিজয়ী কবিদের কবিতা পাঠ ও জীবনী নিয়ে কথা বলেন ফিলিপিনো অভিবাসী কবি রোলিন্ডা,রোহণী,রিয়া ম্যাক,ভিক্টোরিয়া ইন্দোনেশীয় অভিবাসী কবি উই উই ত্রি,আর্তিকা হানি,ইলি নোয়ের ফাদিলাহ, বাংলাদেশি কবি বেলাল হোসাইন ও মাহবুব হাসান দিপু। 

অনুষ্ঠানের সার্বিক পরিচালনা ও পরিকল্পনায় ছিলেন জাকির হোসেন খোকন,মনির আহমদ ও মাহবুব হাসান দিপু।

সিটিবুক রুমের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। 

২০১৭-এর অভিবাসী কবিতা প্রতিযোগিতায় ৩টি স্থানই এবার দখল করে নেয়ে মেয়েরা। প্রথম স্থান অধিকার করেছেন ইন্দোনেশীয় কবি ড্যানি এ্যাপ্রিয়ানী, দ্বিতীয় হয়েছেন ফিলিপিনো কবি নেইভি এল গ্যাস্কন ও তৃতীয় ইন্দোনেশীয় কবি হয়েছেন ফিত্রি দিয়াহ। এবার জমা হয়েছিল ১০৭ জন অভিবাসীর কবিতা।চূড়ান্ত পর্বে নির্বাচিত হয় ১৯জন কবি এবং এতে বাংলাদেশি তিনজন কবি নির্বাচিত হন।

২০১৪ তে শুরু হয় অভিবাসী কবিতা প্রতিযোগিতা ওবং প্রতিবছরের ডিসেম্বরে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রথম তিনবছরই বিজয়ী হয়েছিল বাংলা কবিতা।

প্রতিবছরের বিজয়ীকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছে সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ।