মাতৃভাষার প্রতি ভালোবাসা

Looks like you've blocked notifications!

একুশ আমাদের চেতনা। একুশ জাগিয়ে দেয় ভাষার-সংস্কৃতির প্রতি অকৃত্রিম ভালোবাসা। তাই একুশ বাংলাদেশে এক সর্বজনীন উৎসব। ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে প্রতিবছর। 

আন্তর্জাতিক সংগঠন ইউনেসকো এই দিবস উপলক্ষে বাণী দিলেও কার্যত আন্তর্জাতিক পর্যায়ে সাধারণ মানুষ এই দিবস সম্পর্কে অবগত নয়। একুশকে আন্তর্জাতিক পরিসরে পরিচিত করে তুলতে এবং বায়ান্নর ভাষা আন্দোলনকে জানাতে ব্যক্তিগত কিংবা সামষ্টিকভাবে চেষ্টা করে যাচ্ছে অনেক প্রবাসী বাংলাদেশি। এমনই এক প্রয়াস থেকে সুইডেনের স্টকহোমে অবস্থানরত বাংলাদেশের দুই যুবক ব্যক্তিগত প্রচেষ্টায় তৈরি করেছেন একটি ভিডিও। 

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন ভাষাভাষী মানুষ নিজ ভাষার প্রতি ভালোবাসা জানাচ্ছেন। 

ভিডিওচিত্রটি সম্প্রতি ধারণ করেছেন রউফুল আলম ও শোভন চৌধুরী। বাংলাভাষী এই দুজনের বাস সুইডেনের স্টোকহোম শহরে। রউফুল আলম স্টকহোম বিশ্ববিদ্যালয়ে জৈবরসায়নে পিএইচডি করছেন এবং শোভন চৌধুরী সদারটন বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থী। একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনাকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার প্রত্যাশায় ইংরেজি, সুইডিশ, আরবি, চীনা, হিন্দি, সোয়াহিলিসহ মোট চৌদ্দটি ভাষাভাষী তরুণরা অংশ নিয়েছেন এ ভিডিওচিত্রটিতে। 

ভিডিওটি দেখার মধ্যদিয়ে আন্তর্জাতিক পর্যায়ে অনেক মানুষ জানবে একুশে ফেব্রুয়ারি সম্পর্কে-এটাই তাদের প্রত্যাশা।