সিডনির বসন্তে বাংলাদেশি নারীদের পিঠা উৎসব

Looks like you've blocked notifications!
গতকাল শনিবার অস্ট্রেলিয়ার সিডনিতে প্রবাসী বাংলাদেশি নারী সংগঠন ‘আমরা কজন’ আয়োজন করে পিঠা উৎসব। ছবি : এনটিভি

কনকনে শীত পেরিয়ে অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে বসন্ত। আর এ বসন্তের আমেজ নিয়েই অস্ট্রেলিয়ার সিডনিতে পিঠা উৎসব আয়োজন করল প্রবাসী বাংলাদেশি নারী সংগঠন ‘আমরা কজন’। গতকাল শনিবার সাপ্তাহিক ছুটির দিন এ পিঠা উৎসবের আয়োজন করা হয়।

আনন্দঘন পরিবেশে পরিবার-পরিজন নিয়ে অনেকেই এ উৎসবে শামিল হয়েছেন। বাড়তি আনন্দ হিসেবে ছিল নারীদের নিজ হাতে তৈরি পিঠা প্রতিযোগিতা।

উৎসবে মিষ্টি-দই আপ্যায়ন শেষে আয়োজন করা হয় বাংলাদেশের পিঠা নিয়ে সমসমায়িক আলোচনা ও পিঠা কুইজ। এ উদ্যোগের মূল আয়োজক পারভীন। তাঁর প্রচেষ্টায় এ বছরের পিঠা উৎসব সার্থক হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কুইজে বিজয়ী হয়ে পুরস্কার পেয়েছেন নুসরত জাহান স্মৃতি। তিনি বলেন, ‘অনেক আনন্দ করেছি সারাদিন। ফুরফুরে মেজাজে ফিরলাম নিজ বাড়িতে। সব সদস্যকে অনেক ধন্যবাদ এতো সুন্দর আয়োজন করার জন্য।’

এদিকে অস্ট্রেলিয়ায় গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি শীত ছিল এ বছর। তাসমানিয়া, ক্যানবেরা, আলিন্স স্প্রিং শেষ করে সিডনি শহরে পড়েছে তুষার। কিন্তু সেই কনকনে ঠান্ডা পেরিয়ে অক্টোবরের মাঝামাঝিতে শুরু হয় বসন্ত। জাসেন্দরা ট্রি, গোল্ডেন ওয়াটলি গাছগুলো সেজেছে বসন্তকে স্বাগত জানাতে। আর এ আমেজে প্রবাসী বাংলাদেশি নারীরাও পিঠা উৎসবে ধরে রেখেছেন বসন্তের সাজ।