মালয়েশিয়ায় প্রবাসীদের বিজয় দিবস উদযাপন

Looks like you've blocked notifications!
মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবসের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনাচ্ছেন ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মুশাররাত জেবীন। মঞ্চে বসে আছেন হাইকমিশনারসহ অন্যরা। ছবি : এনটিভি

দেশে না থেকেও দেশীয় আমেজে বিজয় দিবস পালন করেছেন মালয়েশিয়ার প্রবাসী বাংলাদেশিরা। ১৬ ডিসেম্বর স্থানীয় সময় বেলা ১১টায় কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন ও এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এ সময় হাইকমিশনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম। পরে একে একে  রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ডিফেন্স কমডোর শেখ আরিফ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার ফয়সাল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনান ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মুশাররাত জেবীন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন ফার্স্ট সেক্রেটারি (কনস্যুলার) এস কে শাহীন।

পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন লেবার কনস্যুলার ছায়েদুল ইসলাম মুকুল।

লাল-সবুজ পতাকা, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে বিজয় দিবস পালনের জন্য দূতাবাস প্রাঙ্গণে ভিড় জমান দূর-দূরান্ত থেকে ছুটে আসা কয়েকশ প্রবাসী বাংলাদেশি।

বিজয়ের দিন পুরো হাইকমিশন চত্বর যেন প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়।

সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতা শেষে স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগ করা শহীদদের স্মরণে নির্মিত অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রবাসীরা। এ সময় ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশ আওয়ামী লীগ, জালালাবাদ অ্যাসোসিয়েশন, হুমায়ূন আহমেদ সাহিত্য সংস্কৃতি পরিষদ ও শিক্ষার্থীদের নিয়ে গড়া বিএসইউএম।

সবশেষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় দিনের আয়োজন।