বর্ষসেরা অস্ট্রেলীয় হলেন বাংলাদেশি আবুল কালাম

Looks like you've blocked notifications!
কমিউনিটিতে বিভিন্ন সেবামূলক কাজে অবদান রাখায় সিডনিতে বসবাসরত আবুল কালাম আজাদ পেয়েছেন (মাঝে) ‘অস্ট্রেলিয়ান অ অব দ্য ইয়ার-২০১৬ অ্যাওয়ার্ড সার্টিফিকেট’। ছবি : এনটিভি

‘অস্ট্রেলিয়ান  অব দ্য ইয়ার-২০১৬ অ্যাওয়ার্ড সার্টিফিকেট’ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত সাংবাদিক ও সমাজসেবক আবুল কালাম আজাদ খোকন। গত ২৬ জানুয়ারি ২০১৬ অস্ট্রেলিয়ান  দিবসে পুরস্কারটি দেওয়া হয়। কমিউনিটিতে বিভিন্ন সেবামূলক কাজে অবদান রাখায় আবুল কালাম আজাদকে এই পুরস্কার দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। 

বাংলাদেশে আবুল কালাম আজাদ খোকনের গ্রামের বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জে। তবে তাঁর জন্ম পাকিস্তানের বেলুচিস্তানে (কোয়েটা সিএমএইচ)। তিনি সিডনি থেকে প্রকাশিত অনলাইন  সংবাদমাধ্যম নবধারার প্রতিষ্ঠাতা সম্পাদক। এর আগে তিনি সুপ্রভাত সিডনিতেও হিসেবে কাজ করেছেন। বর্তমানে আবুল কালাম আজাদ নিউ সাউথ ওয়েলস স্বাস্থ্য বিভাগে কর্মরত।

আবুল কালাম আজাদ এই নিয়ে তিনবার পুরস্কার পেলেন। এর আগে ২০১৩ ও ২০১৪ সালেও একই পুরস্কার জিতেছেন তিনি। এ ছাড়া তিনি অন্যান্য পুরস্কার ভূষিত হয়েছেন বিভিন্ন সময়ে। এযাবৎ সামাজিক ও স্বেচ্ছাসেবী কাজের স্বীকৃতিস্বরূপ ২০টিরও বেশি সম্মাননা ও পুরস্কার পেয়েছেন তিনি। আর শুধু প্রবাসেরই নয়, বাংলাদেশের সুনাম বৃদ্ধিতেও সহায়তা করছে আবুল কালাম আজাদের কাজের স্বীকৃতি।

আবুল কালাম আজাদ এনটিভিকে বলেন, ‘আমার এই অর্জন শুধু আমার একার না, সমগ্র অস্ট্রেলিয়াবাসীর। সবাই আমার জন্য দোয়া করবেন যেন আরো ভালো কাজের মাধ্যমে সবার মাঝে বেঁচে থাকতে পারি।’

অস্ট্রেলিয়ায় বসবাসরত নাগরিকদের মধ্যে মানবসেবা ও নেতৃত্বের জন্য প্রতিবছর অস্ট্রেলিয়া দিবসে পুরস্কার দেওয়া হয়। চলতি বছর প্রায় দুই হাজার নাগরিক পুরস্কার পেয়েছেন। 

১৯৬০ সাল থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ারের যাত্রা। অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ারকে চারটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। 

১. অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার 

২. সিনিয়র অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার

৩. ইয়াং অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার   

৪. অস্ট্রেলিয়ানস লোকাল হিরো  

পুরস্কারপ্রাপ্ত দুই হাজার জনের মধ্যে ৩২ জনকে বিশেষ সম্মাননা প্রদান করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউসে এই পুরস্কার দেওয়া হয়।