সিঙ্গাপুরে ভাষাশহীদদের স্মরণ

Looks like you've blocked notifications!
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠান। ছবি : এনটিভি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের স্মরণ করেছে সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন। গতকাল রোববার সকালে সিঙ্গাপুর পলিটেকনিক অডিটরিয়ামে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর নাজিম উদ দৌলার উপস্থাপনায় সূচনা বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মাহবুব উজ জামান। তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন সকল ভাষাশহীদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  ফখরুল আলম। তিনি ইতিহাসের আলোকে দিবসটি নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের নাম করণ হয় ‘রোদনভরা বসন্ত।’ এই পর্বে আবৃত্তি ও শহীদের স্মরণে গান পরিবেশিত হয়। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় অনুষ্ঠান।

বিভিন্ন প্রতিষ্ঠান এবং বাঙালি অভিবাসী শ্রমিকদের সংগঠনের সদস্যসহ বিভিন্ন  স্তরের বাঙালিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পাশাপাশি ইউনেসকোর ১৯৫টি সদস্যরাষ্ট্র এবং নয়টি সহযোগী সদস্য রাষ্ট্রের ছয় হাজার ৯০৯টি ভাষার মানুষ পালন করছে এই দিবস।

‘বিশেষ স্মরণ সন্ধ্যা’

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ স্মরণসন্ধ্যার আয়োজন করে বিএলএলএস। ছবি : এনটিভি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিঙ্গাপুরে পালিত হয়েছে ‘বিশেষ স্মরণসন্ধ্যা।’

সিঙ্গাপুরের বায়োপলিস মেট্রিক্স অডিটরিয়ামে গতকাল রোববার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা ল্যাঙ্গুয়েজ ও লিটারেরি সোসাইটি (বিএলএলএস) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর সরকারের সংস্কৃতিমন্ত্রী মিস সিম আন ও বিশেষ অতিথি ছিলেন সিঙ্গাপুর বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার মাহবুব উজ জামান।

এই অনুষ্ঠানে আয়োজনের মধ্যে ছিল একুশের বইমেলা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দেশজ খাবারের স্টল বা প্রদর্শনী ও সর্বশেষ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।