সিঙ্গাপুর প্রবাসীদের ইন্দোনেশিয়ার বাতাম দ্বীপ ভ্রমণ

Looks like you've blocked notifications!
সিঙ্গাপুর প্রবাসী পরিবার ‘পিবিপি’র কয়েক সদস্য সম্প্রতি ইন্দোনেশিয়ার বাতাম দ্বীপে বেড়াতে যান। ছবি : এনটিভি

ভিসাক ডে উপলক্ষে দুইদিনের ছুটিতে ইন্দোনেশিয়ার বাতাম আইল্যান্ড ভ্রমণে যান সিঙ্গাপুর প্রবাসী অনেক বাংলাদেশি। গত চীনা নববর্ষের পর এই দ্বীপে এন্ট্রি ভিসা হওয়ায় সম্প্রতি পর্যটকদের ভিড় দেখা গেছে।

অনেক প্রবাসীর সঙ্গে গত শনিবার সিঙ্গাপুর প্রবাসী পরিবার ‘পিবিপি’র কয়েক সদস্য সম্প্রতি বাতাম বেড়াতে যান। এটি ছিল পিবিপির প্রথম কোনো বিদেশ ভ্রমণ। পিবিপির পরবর্তী বিদেশ ভ্রমণ হবে থাইল্যান্ডে। প্রস্তুতি চলছে তার।

সিঙ্গাপুর থেকে ৪৮ ডলারে পাওয়া যায় বাতামের ফেরির রাউন্ড টিকেট। সিঙ্গাপুর হার্বাডফ্রান্ট থেকে বাতাম সেন্টার ফেরি টার্মিনাল পৌঁছাতে সময় লাগে এক ঘণ্টার কিছু বেশি। এ ছাড়া বাতামের হোটেল, রিসোর্ট, ফুড কোর্ট, ক্লাব, বিচ ও ম্যাসাজ সেন্টারগুলো জমজমাট। খবারের মূল্য ও হোটেল ভাড়াও তুলনামূলক কম।

বাতামে থ্রি স্টার মানের হোটেলে ডাবল বেডের রুম মাত্র ৩০ থেকে ৪০ ডলার, সঙ্গে থাকছে ফ্রি শাটল সার্ভিস, সুইমিং, ব্রেক ফাস্ট ও মিনারেল ওয়াটার। খাবারের হোটেলগুলোতে কয়েক রকমের সুস্বাদু খাবার, মিনারেল ওয়াটার ও কোল্ড ড্রিংকসের মূল্য মাত্র ৭ থেকে ১০ ডলার, ম্যাসাজ প্রতি ঘণ্টায় ৩ থেকে ৫ ডলার।

বিনোদনের জন্য বাতামে আছে কিছু ব্যয়বহুল বিচ ও রিসোর্ট, তার মধ্যে তুরি বিচ ও নাংসা রিসোর্ট অন্যতম। কেনাকাটার জন্য নাগোরান হিল সবার পছন্দের। হোটেলগুলোর মধ্যে  হারিস হোটেলের সেবার মান ভালো। এখানকার নিরাপত্তা ব্যবস্থা খুব খারাপ নয়। তবে দলগত ভ্রমণে যাওয়াই ভালো।

যাঁরা বাতাম আইল্যান্ডে ভ্রমণের চিন্তা করছেন, এখনই তার উপযুক্ত সময়। বাতামের তাপমাত্রা ২৮ থেকে ৩২ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আপনি গ্রীষ্মের পোশাক নিয়ে যেতে পারেন। এখানের ভাষা মালাই, তবে ইংরেজি জানা গাইড পাওয়া যায় সহজেই।