আপনার জিজ্ঞাসা

উপযুক্ত সময়ের আগে হজ করলে কি পরেও করতে হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, জাকাত, হজ, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৯৯তম পর্বে ই-মেইলের মাধ্যমে কানাডা থেকে সাবরিনা জানতে চেয়েছেন, উপযুক্ত সময় হওয়ার আগে হজ করলে কি পরেও করতে হবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : উপযুক্ত সময় হওয়ার আগে হজ করলে কি পরেও করতে হবে?

উত্তর : ধন্যবাদ প্রশ্নের জন্য। তিনি বলেছেন তার ওপর আগে হজ ফরজ হয়নি কিন্তু কেন হয়নি সেটা জানতে হবে। দেখা যায়, সে প্রাপ্ত বয়স্ক হয়নি কিংবা তার বোধ কিংবা হুশ ছিল না যদি এমন হয় তাহলে তার পরবর্তীতে আবার হজ পালন করতে হবে। কিন্তু তিনি যদি সুস্থ-সবল অবস্থায় সব ঠিক থাকা অবস্থায় নিজের পক্ষ থেকে হজ করেছেন এবং হজের সব নিয়ম পালন করেছেন তাহলে তার হজ পালন হয়ে গেছে। পরবর্তীতে এই হজ আর না করলেও হবে। কিন্তু সামর্থ্য থাকলে আবার পরেও আদায় করা যেতে পারে। সেটা নফল হিসেবে হবে। আর যদি প্রাপ্ত বয়স্ক না হয়ে থাকেন তাহলে আরেক কথা। প্রাপ্ত বয়স্ক হওয়ার আগে করে থাকলে পরবর্তীতে আবার করতে হবে। তাই আপনাকে নির্দিষ্ট করতে হবে আপনি কি বুঝাতে চেয়েছেন।