আপনার জিজ্ঞাসা

কষ্ট দূর করার জন্য কী করব?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৫২তম পর্বে ই-মেইলের মাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানতে চেয়েছেন, কষ্ট দূর করার জন্য কী করব? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : গত দেড় বছর খুব কষ্ট করছি। আল্লাহর কাছে দোয়া করছি। কিন্তু, কবুল হচ্ছে না হয়তো। এটা কি পরীক্ষা? কষ্ট দূর করার জন্য কী করব?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনি আল্লাহর কাছে দোয়া করছেন, কিন্তু সেটি সুষ্ঠু হয়নি। কারণ, আপনি দোয়ার সীমা লঙ্ঘন করে ফেলেছেন। আপনি দোয়া করেছেন, কিন্তু সেটি তাড়াতাড়ি করে ফেলেছেন। কবুল হচ্ছে না বলে বলছেন, আল্লাহ কবুল করছেন না। এটা তো আল্লাহকে ব্লেইম দেওয়া হয়ে গেল। এটি ঠিক নয়। আপনার কাজ দোয়া করে যাওয়া। সেটি না করে তাড়াহুড়ো করেছেন। এ ভুলের কারণে আপনার কবুল হবে না। দোয়ার সীমা লঙ্ঘনের মধ্যে একটি হলো—এই তাড়াহুড়ো করা। আল্লাহ বলেছেন—দোয়া করো, কিন্তু দোয়ার সীমা লঙ্ঘন করো না। আপনাকে দোয়া করে যেতে হবে এবং দোয়াকে শক্তিশালী করতে হবে। এর জন্য আপনি শেষ রাতে দোয়া করবেন। আজান ও শেষ রাতে দোয়া করলে কবুল হয়। দোয়া করার সময় মনে কোনো সংশয় রাখবেন না। নিজের মনকে ঠিক করে দোয়া করবেন।