আপনার জিজ্ঞাসা

কারও পক্ষ থেকে কোরবানি দেওয়া জায়েজ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৭৪১তম পর্বে ই-মেইলের মাধ্যমে নাটোর থেকে রাশেদুল ইসলাম জানতে চেয়েছেন, কারো পক্ষ থেকে কোরবানি দেওয়া জায়েজ কি না। অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : কোরবানি করার সময়, কোনো ব্যক্তির পক্ষ থেকে আল্লাহর সন্তুষ্টির জন্য করছি—এটা বলে ‘আল্লাহু আকবর’ বললেই হবে কি? এটা কি জায়েজ?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনি জানতে চেয়েছেন, কোরবানি করার সময়—কোনো ব্যক্তির হয়ে আল্লাহর সন্তুষ্টির জন্য করছেন, তাতে সমস্যা আছে কি না। না, তাতে কোনো সমস্যা নেই। কারো পক্ষ থেকে কোরবানি করলে সেটা হয়ে যাবে। সে ব্যক্তির নাম প্রকাশ করারও দরকার নেই। তবে, চাইলে নামও উল্লেখ করতে পারেন। আল্লাহর সন্তুষ্টির জন্য ‘আল্লাহু আকবর’ বলে জবাই করলেই যথেষ্ট হয়ে যাবে। এ ক্ষেত্রে অমুক ব্যক্তির পক্ষ থেকে করছেন, এটা সরাসরি উল্লেখ করারও দরকার নেই। চাইলে উল্লেখ করতে পারেন, কোনো সমস্যা নেই, কোরবানি হয়ে যাবে।