আপনার জিজ্ঞাসা

নারীদের কবর জিয়ারতের বিধান কী?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, জাকাত, হজ, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৯৬তম পর্বে ই-মেইলের মাধ্যমে কালিকাপুর থেকে একজন জানতে চেয়েছেন, নারীদের কবর জিয়ারতের বিধান কী? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : নারীদের কবর জিয়ারতের বিধান কী?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। রাসুল (সা.) মূলত প্রথমে কবর জিয়ারত করা নিষেধ করেছিলেন। পরবর্তীতে যখন দেখা যায় কবর জিয়ারতের উপকার আছে। কারণ কবর জিয়ারত করলে মানুষ আখিরাতমুখী হতে পারে। এ ছাড়া কবর জিয়ারত ব্যক্তির মধ্যে আখিরাতের ভয় সৃষ্টি করতে পারে তখন রাসুল (সা.) জিয়ারতের অনুমোদন দিয়েছেন। আর এই অনুমোধন দেওয়া হয়েছে শুধু পুরুষদের জন্য। অন্য এক হাদিসে রাসুল (সা.) বলেছেন, ওই সমস্ত নারীদের প্রতি আল্লাহর অভিশাপ যারা কবর জিয়ারত করে। এতে বুঝা যায়, নারীদের ওপর এর নিষেধাজ্ঞা করা হয়েছে। নারীরা আবেগপ্রবণ। তাদের অন্তর নরম। তারা বিলাপ করে। তাই এসবের জন্য নারীদের কবর জিয়ারতে নিষেধাজ্ঞা দিয়েছেন। তাই নারীদের না করাটাই উত্তম।