আপনার জিজ্ঞাসা

নিজের খারাপ ব্যবহার নিয়ে অনুতপ্ত হলে কী করণীয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, জাকাত, হজ, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৯৯৯ পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে আসাদুজ্জামান খান জানতে চেয়েছেন, নিজের খারাপ ব্যবহার নিয়ে অনুতপ্ত হলে কী করণীয়? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : জীবনে অনেকের সঙ্গে খারাপ ব্যবহার করে ফেলেছি। এখন তাদের কাছে ক্ষমা চাওয়াও সম্ভব নয়। কিন্তু আমি এসব নিয়ে অনুতপ্ত। এক্ষেত্রে কী করণীয়?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। যাদের সঙ্গে খারাপ ব্যবহার করেছেন তাদের কাছে ক্ষমা চাওয়া সম্ভব না হলে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। ক্ষমা চাওয়ার পাশাপাশি তাদের পক্ষ থেকে আল্লাহর কাছে দোয়া করবেন। বেশি বেশি করে দোয়া করবেন। আরেকটি বিষয় করতে পারেন, সেটি হলো—আপনি তাদের পক্ষ হয়ে কিছু দান-সদকা করতে পারেন। তাহলে কোনো কারণে কেয়ামতের দিন আটকা পড়ে যান তাহলে এসব থেকে সেটা যেন পূরণ করতে পারবেন। তবে এসবের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। আল্লাহর কাছে ক্ষমা চাওয়াটাই মূল বিষয়। আল্লাহ যদি চান যে, ক্ষমা করে দেবেন তাহলে তিনি রহমত দিতে পারেন। তাই আল্লাহর কাছে অধিক ক্ষমা চাওয়াটাই উত্তম।