আপনার জিজ্ঞাসা

বদভ্যাস থেকে পরিত্রাণের উপায় কী?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৩০তম পর্বে ই-মেইলের মাধ্যমে ঢাকা থেকে একজন জানতে চেয়েছেন, বদভ্যাস থেকে পরিত্রাণের উপায় কী? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : আমরা অন্যের দোষ খুঁজি, বিভিন্ন খারাপ কাজ করি, গিবত করি, সমালোচনা করি। আমার প্রশ্ন হলো, আমাদের এসব বদভ্যাস থেকে পরিত্রাণের উপায় কী?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। যেসব অভ্যাসের কথা আপনি উল্লেখ করেছেন, সেসব থেকে পরিত্রাণের জন্য আমাদের অন্তরকে পরিস্কার করতে হবে। মানুষের সঙ্গে খারাপ ব্যবহার করা, গালি দেওয়া কিংবা হিংসাকে লালন করা—এসব কীভাবে আসে, সেসবের উৎস আপনাকে বের করতে হবে। আপনি যদি উৎস খুঁজে বের করতে পারেন, তাহলে সমাধান পাবেন। আপনি মানুষকে কখনোই তুচ্ছ ভাববেন না। যদি অহংকার করে তুচ্ছ মনে করেন, তাহলে এসব বদভ্যাস তৈরি হবে। তাই, অহংকার থেকে মুক্ত হয়ে নিজেকে পরিস্কার রাখা উচিত। এরপর খারাপ ধারণা থেকে নিজেকে দূরে রাখাটা উচিত। কারও খারাপ আচরণ দেখলে, সেটা এড়িয়ে যাওয়া উচিত। এসব থেকে দূরে থাকতে পারলে আপনি এসব বদভ্যাস থেকে নিজেকে দূরে রাখতে পারবেন বলে আশা করি।