আপনার জিজ্ঞাসা

যে মিথ্যা বলে তার সঙ্গে কেমন আচরণ করা উচিত?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, জাকাত, হজ, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৯২৫তম পর্বে ই-মেইলের মাধ্যমে মুস্তাফিজুর রহমান জানতে চেয়েছেন, যে মিথ্যা বলে তার সঙ্গে কেমন আচরণ করা উচিত? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : ক্রমাগত যে মিথ্যা বলে তার সঙ্গে কেমন আচরণ করা উচিত?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। কোনো ব্যক্তিকে যদি আপনার মনে হয় যে তিনি নিয়মিত মিথ্যা কথা বলেন কিংবা মিথ্যাবাদী, তখন আপনি তাকে এড়িয়ে চলতে পারেন। মিথ্যাবাদীদের বর্জন করাটা জায়েজ। এর অর্থ হলো, সৌজন্যতা রক্ষা করার হলে শুধু সেই টুকুই করবেন। অতিরিক্ত মাখামাখি না করাই ভালো। কারণ মিথ্যার প্রভাব আছে। মিথ্যার প্রভাবে আপনার ক্ষতি হতে পারে। তাই তাকে এড়িয়ে চলাটাই উচিত। যতটুকু সম্ভব দুরুত্ব বজায় রেখে নিজেকে সংরক্ষণ করাটা গুরুত্বপূর্ণ। কারণ নিজেকে রক্ষা করার দায়িত্বটা নিজের। তাই কার সঙ্গে উঠছেন-বসছেন সেসব নিয়ে সচেতন থাকা। আপনাকে আপনার চারিত্রিক পবিত্রতা নিশ্চিত করতে হবে। এ ধরণের মানুষের সঙ্গে চললে আপনি তার দ্বারা প্রভাবিত হতে পারেন।