আপনার জিজ্ঞাসা

স্বামীর অনুপস্থিতিতে স্ত্রীর কোনো সমবয়সি ভাই বাসায় আসতে পারবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৩০তম পর্বে ই-মেইলের মাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানতে চেয়েছেন, স্বামীর অনুপস্থিতিতে স্ত্রীর কোনো খালাতো কিংবা চাচাতো ভাই বাসায় আসতে পারবে? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : স্বামীর অনুপস্থিতিতে স্ত্রীর কোনো সমবয়সি ভাই বাসায় আসতে পারবে? আমি বিদেশ থাকি। কিন্তু, স্ত্রীকে ঢাকায় রাখছি। আমার স্ত্রীর মামাতো-খালাতো ভাইয়েরা ঢাকায় যেকোনো কাজে গেলে আমার বাসায় আসে। আমি মানা করা সত্ত্বেও আসে। এটি কি উচিত?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনি যাকে আপনার ঘরে প্রবেশে নিষেধ করবেন, তারপরও যদি তাকে আনা হয়, তাহলে এটি আমানতের খেয়ানত করা হবে। এটা আপনার স্ত্রীর জন্য হারাম। সুতরাং, তার জন্য এটি জায়েজ নেই। আত্মীয় হলেও জায়েজ নেই। আপনি নিষেধ করলে এটি স্ত্রীর জন্য পালন করা ফরজ। স্ত্রীর খালাতো ভাই অথবা মামাতো ভাই বাসায় আসতে পারবে না, এলেও পর্দার ভেতরে থাকতে হবে আপনার স্ত্রীকে এবং ঘরে অন্য কারও তখন থাকা উচিত। স্ত্রী যদি একা থাকে, তাহলে কোনো ভাইকেই বাসায় আসতে দেওয়াটা জায়েজ নেই। কারণ হচ্ছে, এখানে শয়তান এসে যায়। তাই ইসলামে এটিকে হারাম করে দেওয়া হয়েছে। এটা মোটেই নিরাপদ নয়। বিশেষ করে আপনি যেহেতু বিদেশে আছেন, আপনার জন্য এটি পালন আরও ওয়াজিব।