আপনার জিজ্ঞাসা

স্বামীর প্রতি স্ত্রীর দায়িত্ব কী কী?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৮৭৭তম পর্বে ই-মেইলের মাধ্যমে একজন জানতে চেয়েছেন, স্বামীর প্রতি স্ত্রীর দায়িত্ব কী কী? অনুলিখন করেছেন মোহাম্মদ সাইফ আহমেদ।

প্রশ্ন : স্বামীর প্রতি স্ত্রীর দায়িত্ব কী কী?

উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। এটি অনেক বড় আলোচনা। তবে ছোট করে বলব, স্ত্রী আন্তরিকতার সঙ্গে স্বামীর আনুগত্য স্বীকার করবে। অবশ্যই ইসলামের বিধান অনুযায়ী স্বামীর আনুগত্য মেনে চলবে। স্বামীর আনুগত্য অনুসারে না চললে, সে স্ত্রী অবশ্যই গুনাহগার হবে। তখন দাম্পত্য জীবন, পারিবারিক জীবন, সাংসারিক জীবন সব ক্ষতিগ্রস্থ হবে। স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়েও নানা জটিলতা তৈরি হবে। তাই অবশ্যই স্ত্রীর জন্য দায়িত্ব হলো, আন্তরিকতার সঙ্গে ইসলামের বিধান অনুযায়ী স্বামীর আনুগত্য স্বীকার করা। এখানে অনেক ব্যাপার আছে। তবে আমি শুধু আনুগত্য হওয়ার ব্যাপারটিই উল্লেখ করলাম। আনুগত্য থাকলে অনেক কিছুই স্বাভাবিক হয়ে যাবে। এটাই হলো স্ত্রীর মূল কর্তব্য।