অনিয়মিত অভিবাসনের মূল কারণ মোকাবিলায় ভূমিকা রাখতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন অস্ট্রেলিয়ার এডিলেইডে অনুষ্ঠিত বালি প্রসেস ফোরামের অষ্টম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বক্তব্য দেন। ছবি : বাসসে প্রকাশিত প্রতিবেদন থেকে নেওয়া

অনিয়মিত অভিবাসনের মূল কারণগুলোর মূলোৎপাটনে বিশ্ব নেতাদেরকে কাজ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

অস্ট্রেলিয়ার ক্যানবেরার এডিলেইডে অনুষ্ঠিত বালি প্রসেস ফোরামের মানব পাচার ও চোরাচালান এবং এ সম্পর্কিত আন্তর্জাতিক আপরাধবিষয়ক অষ্টম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ঢাকায় পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

আব্দুল মোমেন বলেন, ‘বালি প্রসেস যেন সমস্যার সাময়িক উপশমের উপলক্ষ না হয়। বালি প্রসেসকে কার্যকর করতে সদস্য রাষ্ট্রগুলোকে অনিয়মিত অভিবাসনের মূল কারণ চিহ্নিত করে তা মোকাবিলায় ভূমিকা রাখতে হবে।’

মন্ত্রী বলেন, ‘যুদ্ধ ও সহিংসতা, দীর্ঘস্থায়ী সংঘাত, ক্রমবর্ধমান বৈষম্য, নিয়মিত অভিবাসনের স্বল্পতা এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট উদ্বাস্তু জনগোষ্ঠীর মতো সমস্যাগুলো অনিয়মিত অভিবাসন বাড়াতে অবদান রাখছে, যা বিশ্বের নীতি নির্ধারকদের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।’

‘রোহিঙ্গা সমস্যা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে’ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের মিয়ানমারে টেকসই প্রত্যাবাসনে সব দেশকে সক্রিয়ভাবে কাজ করার আহ্বান জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী এই সম্মেলনের সাইড লাইনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াং এবং স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’ নীলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠকে মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে অস্ট্রেলিয়ার সহযোগিতা কামনা করেন। এ সময় তিনি উল্লেখ করেন, ‘মানবিক সাহয্যের পাশাপাশি শরণার্থী ভিসা প্রদানের ক্ষেত্রে রোহিঙ্গাদের গ্রহণ করার বিষয়টি অস্ট্রেলিয়া বিবেচনা করতে পারে।’

এ ছাড়া অস্ট্রেলিয়ার দুটি প্রসিদ্ধ গণমাধ্যম এবিসি নিউজ ও দি সিডনি মর্নিং হেরাল্ডে সাক্ষাৎকার দেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। অস্ট্রেলিয়া রোহিঙ্গা প্রত্যাবাসনে অধিক ভূমিকা রাখাসহ দেশটিতে রোহিঙ্গাদের গ্রহণের বিষয়ও বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।  

সম্মেলনে ড. মোমেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ান দেশগুলোকে যুক্ত করতে এবং এ বিষয়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিতে ইন্দোনেশিয়ার সহযোগিতা কামনা করেন।

এদিকে, বৃহস্পতিবার এডিলেইডে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।