অবৈধভাবে ইটভাটা চালাচ্ছিলেন চেয়ারম্যান, উচ্ছেদ করল প্রশাসন

Looks like you've blocked notifications!
দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় অবৈধভাবে পরিচালিত কে এন ব্রিকস ম্যানুফ্যাকচারিং ইটভাটায় রোববার দুপুরে অভিযান চালানো হয়। ছবি : এনটিভি

দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় অভিযান চালিয়ে সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের মালিকানাধীন ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। ভেঙে দেওয়া হয়েছে ভাটার ড্রাম চিমনি। এ ছাড়া ধ্বংস করা হয় ভাটায় তৈরি করা কাঁচা ইট।

সদর ইউনিয়নের উজিরভিটা এলাকায় অবস্থিত চেয়ারম্যান নুরুচ্ছফা চৌধুরীর কে এন ব্রিকস ম্যানুফ্যাকচারিং নামের ওই ইটভাটায় গতকাল রোববার দুপুরে যৌথভাবে এ অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসন।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস। সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আফজারুল ইসলাম, সহকারী পরিচালক নুর হাসান সজীব, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ফায়ার সার্ভিসের সদস্য ও পুলিশসহ বিপুল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস জানান, উচ্ছেদ করা ইটভাটায় জেলা প্রশাসকের কার্যালয় প্রদত্ত লাইসেন্স ও পরিবেশগত ছাড়পত্র নেই। এ ছাড়া ড্রাম চিমনি ব্যবহার করে সম্পূর্ণ অবৈধভাবে ভাটার কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। তাই, অভিযান চালিয়ে অবৈধভাবে পরিচালিত ওই ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ধারাবাহিকভাবে অভিযান চলমান থাকবে।

জানা গেছে, ২০২১ সালের ৩১ জানুয়ারি পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসন যৌথভাবে অভিযান চালিয়ে কে এন ব্রিকস ম্যানুফ্যাকচারিং ইটভাটাটি উচ্ছেদ করেছিল। চলতি বছর ড্রাম চিমনি বসিয়ে আবারও ভাটার কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল।