অবৈধ সম্পদের মামলায় ওসি প্রদীপের জামিন নামঞ্জুর

Looks like you've blocked notifications!
কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ। ফাইল ছবি

অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের একটি মামলায় কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের জামিন নামঞ্জুর করেছেন চট্টগ্রামের একটি আদালত। আজ রোববার দুপুরে চট্টগ্রাম মহানগর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক শেখ আশফাকুর রহমান আদালতে শুনানি শেষে এ আদেশ দেন।

গত বছরের ২৩ আগস্ট দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২-এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে ওসি প্রদীপের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন। মামলায় ওসি প্রদীপের সঙ্গে তার স্ত্রী চুমকি কারণ দাশকেও আসামি করা হয়। তাদের বিরুদ্ধে তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়।

দুদক আইন-২০০৪ এর ২৬(২) ও ২৭ (১) ধারা, মানিলন্ডারিং প্রতিরোধ আইন- ২০১২ এর ৪(২) ধারা, ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় মামলাটি করা হয়।

গত বছরের ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাতে  কক্সবাজারের টেকনাফের বাহারছড়া চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। ওই ঘটনার পর সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস ৫ আগস্ট কক্সবাজারের আদালতে নয়জনের বিরুদ্ধে মামলা করেন। সেখানে বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীকে ১ নম্বর এবং টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশকে ২ নম্বর আসামি করা হয়।

মামলা হওয়ার পর ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য ৬ আগস্ট আদালতে আত্মসমর্পণ করেন। এরপর প্রদীপকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরপর ১৪ সেপ্টেম্বর প্রদীপকে দুদকের মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দেন আদালত।

দুদকের পিপি অ্যাডভোকেট মাহামুদুল হক মাহামুদ জানান, আদালতে বিবাদীর আইনজীবীরা আসামি প্রদীপ কুমার দাশের জামিন আবেদন করেন। এতে রাষ্ট্রপক্ষ আপত্তি জানালে আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন। রাষ্ট্রপক্ষ প্রদীপের স্ত্রী চুমকি কারন দাশকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার কথা জানান।