অব্যাহতভাবে বাড়ছে যমুনার পানি, দুশ্চিন্তায় নদী পাড়ের মানুষ

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বাড়ার কারণে তলিয়ে যাচ্ছে নদীর তীরবর্তী চরাঞ্চল। ছবি : এনটিভি

বেড়েই চলেছে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি। পানি বৃদ্ধির কারণে তলিয়ে যাচ্ছে নদীর তীরবর্তী চরাঞ্চল। দুশ্চিন্তায় পড়েছেন যমুনা নদীর চরাঞ্চলের কৃষকরা। প্রথম ও দ্বিতীয় দফা পানি বৃদ্ধির পর তৃতীয় দফা পানি বৃদ্ধিতে চরে রোপণ করা পাট ও আমন ধানের বীজতলা নিয়ে চিন্তিত চরাঞ্চলের কৃষকরা।

এছাড়া এনায়েতপুরের জালালপুর ও পাকরতলায় নদী ভাঙন অব্যাহত রয়েছে। ভাঙনে প্রতিদিনই ঘরবাড়ি, ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে বলে স্থানীয়দের দাবি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক হাসানুর রহমান আজ বুধবার সকালে এনটিভি অনলাইনকে বলেন, গত ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত) যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্ট এলাকায় ৩১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১০৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময় কাজীপুর পয়েন্টে ৩৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

চলতি বছরের জুন মাসের প্রথম সপ্তাহ থেকে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করে। পানি বাড়ার কারণে জেলায় বন্যার সকর্তবার্তা জারি করে পানি উন্নয়ন বোর্ড। পানি বৃদ্ধির কারণে জেলার কাজীপুর, সদর, বেলকুচি, শাহজাদপুর ও চৌহালী উপজেলার ৩৮ ইউনিয়নের পানিবন্দি প্রায় আট হাজার ৪০০ পরিবারের ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে। গত ২৩ জুলাই থেকে যমুনা নদীতে তৃতীয় দফা পানি বাড়তে শুরু করে। টানা এক সপ্তাহ পানি বেড়ে গত শুক্রবার সকাল থেকে কমতে শুরু করে। গত রোববার বিকেল থেকে আবারও যমুনা নদীতে পানি বাড়তে শুরু করে।