অর্ধশত তালগাছ মেরে ফেলা আ.লীগনেতাকে ৪ লাখ টাকা জরিমানা

Looks like you've blocked notifications!
হাইকোর্টের ফাইল ছবি এনটিভির

রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে কীটনাশক দিয়ে অর্ধশত তালগাছ মেরে ফেলার ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলী প্রামানিককে চার লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে করখণ্ড দাখিল মাদরাসার শিক্ষক হিসেবে থাকা এই নেতাকে ওই মাদরাসা থেকে বহিষ্কারের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি আদালতের এই রায় ও আদেশ রাজশাহী জেলা আওয়ামী লীগ বরাবরে পাঠাতে বলা হয়েছে। তারা যেন এ বিষয়ে তাদের দলীয় সিদ্ধান্ত নিতে পারেন।

আজ বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শাহরিয়ার আলমের পক্ষে ছিলেন আইনজীবী মো. জাহিদুল হক জাহিদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ওয়ায়েস আল হারুনী।

আদালত আদেশে আগামী ৬০ দিনের মধ্যে জরিমানার টাকা উপজেলা কৃষি কর্মকর্তার কাছে জমা দিতে বলেছেন। কৃষি কর্মকর্তা এই অর্থ দিয়ে যেসব তালগাছ জীবিত আছে, সেগুলো পরিচর্যা করবেন। এ ছাড়া নতুন করে গাছ লাগাবেন। আর ৩০ দিনের মধ্যে শাহরিয়ার আলমকে করখণ্ড দাখিল মাদরাসার শিক্ষক পদ থেকে বহিষ্কার করতে মাদ্রাসা শিক্ষা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে থাকা ৫০টি তালগাছ মারতে অভিনব কায়দায় কীটনাশক প্রয়োগের ঘটনায় গত ১২ ফেব্রুয়ারি চরম ভৎসনা করেছিলেন হাইকোর্ট। পরে, তলবে হাজির হলে পরবর্তীতে বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দেন আদালত। তদন্ত প্রতিবেদন দেখে বৃহস্পতিবার তাকে জরিমানা করে আদেশ দেওয়া হয়।

এর আগে গত ২৭ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘সড়কের পাশে অর্ধশত তালগাছ মারতে বাকল তুলে কীটনাশক প্রয়োগ করলেন আওয়ামী লীগ নেতা’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ হয়। পরে, এ নিয়ে দৈনিকটির সম্পাদকীয় পাতায় কলাম ছাপা হয়।

প্রতিবেদন দেখে গত ১ ফেব্রুয়ারি ভাষার মাসের প্রথম দিনে বাংলায় দেওয়া আদেশে আদালত বলেন, ‘খবরের উল্লেখিত ঘটনা আমাদের বিবেককে নাড়া দিয়েছে। সবুজ বনায়ন ও পরিবেশের ভারসাম্য রক্ষা, সর্বোপরি প্রধানমন্ত্রীর বৃক্ষরোপণের অঙ্গীকারকে বিবেচনায় নিয়ে স্বপ্রণোদিত রুল দিচ্ছি।’