আওয়ামী অর্থ বিকৃতি করে ফেসবুকে পোস্ট, যুবকের ১০ বছর জেল

Looks like you've blocked notifications!

২০১৭ সালের ২৭ মে। রাজশাহীর পবা উপজেলার হরিপুর গ্রামের রিয়াজুল ইসলামের ছেলে আব্দুল মুকিত রাজু। নিজের ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে বাবা ও ছেলের কথোপকথনের ঢঙে একটি কৌতুক পোস্ট করেন। সেখানে তিনি উল্লেখ করেন, আওয়ামী শব্দটি আইয়াম শব্দ থেকে এসেছে। যার অর্থ অন্ধকার, কুসংস্কার আর লীগ অর্থ দল। অর্থাৎ আওয়ামী লীগ মানে অন্ধকারের দল। সেখানে ইসলাম ও আওয়ামী শব্দটি নিয়ে সাংঘর্ষিক অবস্থানে এনে উসকানি দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

আওয়ামী লীগকে ব্যঙ্গ করে ফেসবুকে এই কাল্পনিক গল্প পোস্ট করায় রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আব্দুল মুকিত রাজুকে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। একইসঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা গুনতে হবে। অন্যথায় এক বছর বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

গতকাল সোমবার ট্রাইব্যুনালের বিচারক মোঃ জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আব্দুল মুকিত রাজু (২৬) পবা উপজেলার হরিপুর ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতি বলে জানিয়েছেন মামলার বাদি একই ইউনিয়নের আওয়ামী লীগ সভাপতি সাইদুর রহমান বাদল। তিনি হরিপুর ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য।

সাইদুর রহমান বাদল জানান, ২০১৭ সালের ২৭ মে মুকিত তাঁর ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে একটি কৌতুক পোস্ট করেন। এ কারণে পরদিন তিনি পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় একটি মামলা করেন। মামলার রায়ে তিনি খুশি।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মোসা. ইসমত আরা জানান, মামলার বিচার চলাকালে আদালত আটজনের সাক্ষ্য গ্রহণ করেছেন। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় হাজির ছিলেন। তাকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার রায়ের পর্যবেক্ষণে একটি জায়গায় বিচারক বলেছেন, ‘কৌতুকের নামে যে পোস্ট করা হয়েছে, সেই পোস্টের মাধ্যমে পরিকল্পিতভাবে মিথ্যাচার করা হয়েছে। ঘৃণার বিষবাষ্প ছড়ানো হয়েছে, ইতিহাস বিকৃত করা হয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টে উসকানি দেওয়া হয়েছে।’