আকবর আলী খানের প্রয়াণ, ঢাবি উপাচার্যের শোক

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি : সংগৃহীত

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খানের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক শোকবাণীতে উপাচার্য বলেন, ‘ড. আকবর আলী খান ছিলেন একজন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বুদ্ধিজীবী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন এই শিক্ষার্থী বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। অত্যন্ত সততা ও দক্ষতার সাথে তিনি প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।’

উপাচার্য আরও বলেন, ‘বাংলাদেশের ইতিহাস, সমাজ ও অর্থনীতি বিষয়ে যেসব গ্রন্থ তিনি রচনা করেছেন, তা বিশ্ববিদ্যালয় ও গবেষকদের কাছে মৌলিক ও অকাট্য দলিল হিসেবে বিবেচিত। অসংখ্য গ্রন্থের রচয়িতা ছাড়াও কলামিস্ট হিসেবে তাঁর সুখ্যাতি রয়েছে। মুজিবনগর সরকারের একজন কর্মকর্তা হিসেবে তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অসামান্য অবদান রেখেছেন। বহুমাত্রিক ব্যক্তিত্বের অধিকারী এই গুণী মানুষ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।’

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. আকবর আলী খান গতকাল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

মৃত্যুর খবরে গুলশানে আকবর আলি খানের বাসায় যান সাবেক সচিব আবদুল মুয়ীদ চৌধুরী, দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান, ব্যাংকার ও অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ, কবি ও সাংবাদিক সোহরাব হাসান প্রমুখ। আজাদ মসজিদে জানাজার পর তাঁকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

এর আগে বৃহস্পতিবার রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়ার পর তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। চিকিৎসকদের বরাত দিয়ে আকবর আলি খানের ছোট ভাই কবীর উদ্দিন খান জানান, হার্ট অ্যাটাকে আকবর আলি খানের মৃত্যু হয়েছে।

আকবর আলি খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।