আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে গেল আড়াই টন ইলিশ

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় দুটি ট্রাকে করে দুই হাজার ৮০০ কেজি ইলিশ মাছ যাচ্ছে। ছবি : এনটিভি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ মাছ রপ্তানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে স্থলবন্দর দিয়ে ত্রিপুরা রাজ্যের আগরতলায় দুটি ট্রাকে করে দুই হাজার ৮০০ কেজি ইলিশ মাছ রপ্তানি হয়।

ঢাকার কারওয়ান বাজারের ‘ফিশ বাজার’ স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ড খলিফা এন্টারপ্রাইজের মাধ্যমে ইলিশ মাছগুলো রপ্তানি করে।

জানা যায়, দুর্গাপূজা উপলক্ষে সারা দেশে ৫৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ মাছ রপ্তানি করার জন্য সরকার অনুমোদন দিয়েছে। এরই অংশ হিসেবে ফিশ বাজারের তত্ত্বাবধানে এই স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ ভারতের আগরতলায় যাবে। ভারতের কৃষ্ণপদ রায় প্রতিষ্ঠান এই মাছগুলো গ্রহণ করবে। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের মূল্য ১০ ডলার করে ধরা হয়েছে।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ড খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. শাহনেওয়াজ মিয়া শানু বলেন, ৫০ টনের চালানের মধ্যে আড়াই টন ইলিশ ভারতের আগরতলায় পাঠানো হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালানের সব ইলিশ ভারতে পাঠানো হবে। 

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. মিজানুর রহমান চৌধুরী বলেন, প্রত্যেক বছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ মাছ রপ্তানি করা হয়। এ ইলিশ রপ্তানির মধ্য দিয়ে সরকারের রাজস্ব আয় হবে।