আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি শুরু সোমবার

Looks like you've blocked notifications!
আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশপাশের সাতটি রাজ্যে রপ্তানি করা হয়। এনটিভির ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পাঁচ দিন বন্ধ থাকার পর আবারও ভারতে মাছ রপ্তানি শুরু হচ্ছে আগামীকাল সোমবার (৬ ফেব্রুয়ারি)।

আজ রোববার (৫ ফেব্রুয়ারি) এনটিভি অনলাইনকে এ তথ্য জানান আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম জানান, ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার ফলে গেল বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানি বন্ধ ছিল। বিষয়টি ত্রিপুরা রাজ্য সরকারের নজরে এলে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠানো হয়। এ ছাড়া ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর সঙ্গে কথা বলে ওই নিষেধাজ্ঞার তালিকা থেকে রাজ্যকে বাদ রাখার আহ্বান জানান। মুখ্যমন্ত্রীর আহ্বানের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আগরতলা স্থলবন্দর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এতে করে গত পাঁচ দিন বন্ধ থাকার পর আবারও সোমবার থেকে মাছ রপ্তানি শুরু হবে।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশপাশের সাতটি রাজ্যে রপ্তানি করা হয়। প্রতিদিন গড়ে এক লাখ মার্কিন ডলারের মাছ রপ্তানি করা হয়।