আজও বায়ু দূষণে শীর্ষে ঢাকা, সকালে স্বস্তির বৃষ্টি

Looks like you've blocked notifications!
রাজধানীতে বৃষ্টি। পুরোনো ছবি : স্টার মেইল

ঢাকার বাতাস আজ দূষণের শীর্ষে। আজ রোববার (১৯ মার্চ) সকাল ৯টা ২০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৬ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরগুলো মাড়িয়ে ঢাকা হয় প্রথম! এর ঘণ্টা খানেক পর শুরু হয় হালকা বৃষ্টি। এতে নগরবাসী কিছুটা স্বস্তি পেয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইনচিওন ও মিয়ানমারের ইয়াঙ্গুন যথাক্রমে ১৮৪ ও ১৭৫ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রোববার (১৯ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে আরও বলা হয়, এর সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এতে আরও বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য হ্রাস পেতে পারে।

এদিকে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।