আড়াই লাখ মানু‌ষের জন্য প্রস্তুত ব‌রিশা‌লের আশ্রয়‌কেন্দ্র

Looks like you've blocked notifications!
সিত্রাং মোকাবিলায় সার্বিক প্রস্তুতির বিষয়ে জরুরি সভা করেছে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। ছবি : এনটিভি

‘সিত্রাং’ মোকাবিলায় সার্বিক প্রস্তুতির বিষয়ে জরুরি সভা করেছে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। আজ রোববার রা‌তে ব‌রিশাল জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে এই সভা অনু‌ষ্ঠিত হয়। জরুরি সভায় বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এক হাজার ৫২‌টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার বিষয়‌টি নি‌শ্চিত করা হয়। এসব আশ্রয়কেন্দ্রে আড়াই লাখ মানুষ আশ্রয় নি‌তে পার‌বেন।

ব‌রিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপ‌তি‌ত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনাররা।

সভায় শিক্ষা প্রতিষ্ঠানগু‌লো‌কে আশ্রয় কেন্দ্র হি‌সে‌বে ব্য়বহা‌রের নি‌র্দেশনা দেওয়া হয়। জেলার সর্বত্র মাই‌কিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্যস প্রচারের ব্যবস্থা করা, প্রাণীসম্পদ রক্ষায় ব্যবস্থা নেওয়া, সিপিপি ও রেড ক্রিসেন্টসহ সকল স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিতে এবং জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খোলার নির্দেশনা দেওয়া হয়।  

এ ছাড়া সভায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়, যাতে স্বল্প সময়ের নোটিশে সেগুলো নিরাপদ আশ্রয়ে যেতে পারে।