‘আদম’ সিনেমা প্রদর্শন বন্ধে আইনি নোটিশ

Looks like you've blocked notifications!
আদম সিনেমার একটি দৃশের ছবি ট্রেলার থেকে নেওয়া

মুক্তির অপেক্ষায় থাকা ‘আদম’ সিনেমাকে বিতর্কিত এবং সাম্প্রদায়িক উসকানিমূলক ও মানহানিকর চলচ্চিত্র উল্লেখ করে প্রচার ও প্রদর্শন বন্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে। আজ রোববার (১৬ এপ্রিল) বাংলাদেশ সনাতন পার্টি (বিএসপি) সভাপতি আশীষ কুমার দাশের পক্ষে অ্যাডভোকেট সুমন কুমার রায় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, ছবিটির পরিচালক ও প্রয়োজক বরাবরে এ নোটিশ পাঠান।

নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে ছবির প্রচার ও প্রদর্শন বন্ধ করে নোটিশ দাতাকে অবগত করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় দেশের প্রচলিত ও ফৌজদারি আইন মোতাবেক আদালতে মামলা-মোকদ্দমা করার কথা বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বিভিন্ন পত্র-পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আদম ছবির’ ট্রেলার প্রকাশ হয়েছে, তাতে আশীষ কুমার দাশ দেখতে পান যে, একটি ছেলের সঙ্গে একটি মেয়ের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে কামিনী অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। কুমারী কামিনীর অন্তঃসত্ত্বা নিয়ে সমাজে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

চলচ্চিত্রের ট্রায়াল ভার্সন বিভিন্ন পত্র-পত্রিকায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষের মধ্য ক্ষোভ বিরাজ করছে। পরিকল্পিতভাবে হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। ট্রায়াল ভার্সন পর্যবেক্ষণ করে সারা বিশ্বের কোটি কোটি সনাতন ধর্মাবলম্বীদের মতো তিনি চরমভাবে হতাশ, মারাত্মক মর্মাহত ও আহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারই ব্যাপক ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে।

নোটিশ দাতা মনে করেন, এ ধরনের সাম্প্রদায়িক উসকানিমূলক চলচ্চিত্রের মুক্তি পেলে বাংলাদেশে বসবাসরত সব সম্প্রদায়ের মধ্যে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করবে, যা অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের সংবিধানের সম্পূর্ণ পরিপন্থী। পরিকল্পিতভাবে ব্যক্তি বা গোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়নে এবং দেশকে অস্থিতিশীল করার হীনউদ্দেশ্যে বর্তমান মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলার একটি নীল নকশা ও অপকৌশল মাত্র।

তাই সাম্প্রদায়িক সংঘাত এড়াতে পবিত্র রমজান ও পবিত্র ঈদুল ফিতরে চলচ্চিত্রটি মুক্তি দেওয়া থেকে বিরত ও এই চলচ্চিত্রের সেন্সর সনদপত্র বাতিল করে প্রদর্শন ও প্রচার বন্ধ করা একান্ত আবশ্যক।  

গত ১৩ এপ্রিল রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা মো. জামিল হাসান একই বিষয়ে একটি রিট আবেদন দায়ের করেন। আজ রোববার (১৬ এপ্রিল) বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের অবকাশকালীন বেঞ্চ আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মো. ইসমাঈল হোসেন। তিনি জানান, রেগুলার বেঞ্চে (নিয়মিত আদালতে) উপস্থাপনের স্বাধীনতা দিয়ে রিটটি আউট অব লিস্ট করা হয়েছে। এখন রেগুলার বেঞ্চে (ঈদের পর) উপস্থাপন করব।

রিটের বিষয়ে আইনজীবী মো. ইসমাঈল হোসেন বলেন, ‘আদম সিনেমাটিতে ধর্মীয় বিধান ভুলভাবে তুলে ধরা হয়েছে। সিনেমাটিতে বিবাহবহির্ভূত সম্পর্ককে প্রমোট করা হয়েছে। তাই সিনেমাটির সেন্সর সনদপত্র/ছাড়পত্র বাতিল করে প্রদর্শন ও প্রচার বন্ধ চেয়ে রিটটি করা হয়েছে।’

আবু তাওহীদ হিরণের পরিচালনায় এ সিনেমায় প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন মিস বাংলাদেশ খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী ও ‘স্বপ্নজাল’ সিনেমার অভিনেতা ইয়াশ রোহান।

‘আদম থাইকা আদম সন্তান কেউ ফেরেশতা কেউ বা শয়তান’ ট্যাগ লাইনের সিনেমাটির ট্রেলারও প্রকাশ্যে এসেছে। গত ২ এপ্রিল সন্ধ্যা সাতটার দিকে ট্রেলারটি উন্মুক্ত করা হয়। এর আগে গত ১ মার্চ সিনেমাটির প্রথম পোস্টার প্রকাশ করা হয়। সিনেমা মুক্তির বিষয়ে এর আগে পরিচালক কিছু না জানালেও ট্রেলার দেখে জানা গেছে, আদম মুক্তি পাবে আসন্ন ঈদুল ফিতরে।